২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪৮:১৪ অপরাহ্ন
আজাদ কাশ্মীর নিয়ে ভারতের এজেন্ডা জানালেন মন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ০২-০৫-২০২৩
আজাদ কাশ্মীর নিয়ে ভারতের এজেন্ডা জানালেন মন্ত্রী

পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে নিজেদের আয়ত্তে নিয়ে আসা ভারত সরকারের অন্যতম অ্য়াজেন্ডা বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। সোমবার লন্ডনে এ কথা জানিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এদিন লন্ডনে থাকা জম্মু ও কাশ্মীরের ছাত্র-ছাত্রীদের সঙ্গে দেখা করেছেন জিতেন্দ্র সিং। এ সময় তিনি জানিয়েছেন, স্বাধীনতার পর থেকে এতদিন যে ভুলগুলো হয়েছিল কাশ্মীরে, সেটা সংশোধন করার চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সরকারি সফরে ইংল্যান্ডে গেছেন ভারতের এই কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়েছেন, ৩৭০ ধারার বিলোপের মাধ্যমে কাশ্মীরের বাসিন্দাদের অধিকার ফিরিয়ে দিয়েছে সরকার। গোটা দেশবাসীর মানুষের যে অধিকার, কাশ্মীরের মানুষের সেই অধিকার- এটা প্রতিষ্ঠা করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে মোদি সরকার ৩৭০ ধারা বিলোপ করে। এই ধারার মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে স্পেশাল স্ট্যাটাস দেওয়া হয়েছিল। বর্তমানে এটি জম্মু ও কাশ্মীর ও লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করা হয়েছে।

২০১৯ সালের সেই সিদ্ধান্তের কথা উল্লেখ করে জিতেন্দ্র সিং বলেছেন, পাকিস্তান থেকে যে শরণার্থীরা কাশ্মীরে এসেছিলেন, তাদের প্রতি ন্যায়বিচার করেছে সরকার। কাশ্মীরের যে কন্যারা তাদের নাগরিকত্ব, সম্পত্তির অধিকার থেকে এতদিন বঞ্চিত ছিলেন, তাদের জন্য অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছে সরকার।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বর্তমান সরকারের ও রাজনৈতিক দল হিসেবে বিজেপির অন্য়তম কাজ হলো পাকিস্তানের হাত থেকে পাক অধিকৃত কাশ্মীরকে পুনরুদ্ধার করা এবং তা ভারতের হাতে ফিরিয়ে দেওয়া। 

শেয়ার করুন