২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:১৪:৫৬ অপরাহ্ন
বাচ্চু যুক্তরাষ্ট্রে, জাপার মনোনয়ন স্বপনের হাতে
  • আপডেট করা হয়েছে : ০৪-০৫-২০২৩
বাচ্চু যুক্তরাষ্ট্রে, জাপার মনোনয়ন স্বপনের হাতে

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন দলটির মহানগরের আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপন। মঙ্গলবার বিকালে ঢাকায় পার্টির চেয়ারম্যান জিএম কাদের তাঁর হাতে দলীয় মনোনয়নপত্র তুলে দেন। মনোনয়ন পাওয়া সাইফুল ইসলাম জিএম কাদেরের অনুসারী হিসেবেই পরিচিত।

রাসিক নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পর গত ২৫ মার্চ জাপার প্রধান পৃষ্ঠপোষক ও সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের অনুসারী নেতারা রাজশাহীতে সংবাদ সম্মেলন করেন। ওই সংবাদ সম্মেলনে মহানগর জাপার সাবেক সভাপতি শাহাবুদ্দিন বাচ্চুকে দলীয় প্রার্থী ঘোষণা করা হয়। কেন্দ্রের নির্দেশনায় তাঁকে প্রার্থী ঘোষণা করা হলো বলে সেদিন জানানো হয়।

ওই সংবাদ সম্মেলনে শাহাবুদ্দিন বাচ্চুও উপস্থিত ছিলেন। তিনি বলেছিলেন, দলের শীর্ষ নেতৃত্ব থেকে তাঁকে নির্বাচনের প্রস্তুতি নিতে বলা হয়েছে। তিনি মেয়র পদে নির্বাচন করবেন। তবে এই ঘোষণার কয়েকদিনের মধ্যেই তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। এখন তিনি সেখানেই আছেন। আগামী ছয়মাস তিনি দেশে ফিরতে পারবেন না বলে তাঁর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে। সাইফুল ইসলাম স্বপনের মনোনয়ন পাওয়ার ব্যাপারে তাঁর সঙ্গে কথা বলা যায়নি।

শাহাবুদ্দিন বাচ্চুকে যেদিন প্রার্থী ঘোষণা করা হয় সেদিন বিষয়টিকে প্রতারণা উল্লেখ সাইফুল ইসলাম স্বপন বলেছিলেন, যারা সংবাদ সম্মেলন করেছেন, তারা জাতীয় পার্টির কেউ না। দলের মনোনয়ন পাওয়ার পরও বুধবার একই কথা বললেন তিনি। সাইফুল ইসলাম স্বপন বলেন, ‘শাহাবুদ্দিন বাচ্চু আমাদের দলের সাথে সম্পৃক্ত না। ও দলের কেউ না। অ্যামেরিকায় গিয়ে বসে আছে। পার্টি আমাকে মনোনয়ন দিয়েছে। আমি রাজশাহী ফিরছি।’

এর আগে ২০১৮ সালের সিটি নির্বাচনে জাপার মনোনয়ন পেয়েছিলেন দলটির মহানগরের সহসভাপতি ওয়াসিউর রহমান দোলন। লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পার্টির তৎকালীন চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তাঁর হাতে মনোনয়নপত্র তুলে দিয়েছিলেন। তবে ওয়াসিউর রহমান দোলন নিজের প্রার্থিতা প্রত্যাহার করে ‘রাজশাহীর উন্নয়নের স্বার্থে’ আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনকে সমর্থন দেন।
এবার জাপা শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে কি না জানতে চাইলে দলীয় প্রার্থী সাইফুল ইসলাম স্বপন বলেন, ‘এবার তো আমরা হার্ডলাইনে আছি। গতবার মহাজোটের স্বার্থে আমাদের দল প্রার্থিতা প্রত্যাহার করে আওয়ামী লীগকে সমর্থন দিয়েছিল। কিন্তু আমরা তো মহাজোটে মূল্যায়ন পাইনি। এবার মনে হয় প্রার্থিতা প্রত্যাহার হবে না। আমরা হার্ডলাইনে আছি।’

সাইফুল ইসলাম স্বপন জানান, দলীয় মনোনয়নপত্র নিয়ে বুধবার তিনি ট্রেনে ঢাকা থেকে রাজশাহী ফিরছেন। হাতে আরও কিছুদিন সময় আছে। এরমধ্যেই রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করবেন। তিনি নির্বাচনে থাকলে ভালো ফলাফল হবে বলে আশা করছেন।

শেয়ার করুন