২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৩৩:৫৮ পূর্বাহ্ন
কৃষকরা যেন হয়রানির শিকার না হোন: খাদ্যমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ০৭-০৫-২০২৩
কৃষকরা যেন হয়রানির শিকার না হোন: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চলতি বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে সরাসরি ৩০ টাকা কেজি দরে ধান ও মিলারদের কাছ থেকে ৪৪ টাকা কেজি দরে চাল কেনা হবে। তবে সরকারি গুদামে ধান বিক্রির সময় কৃষকরা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হন, সেদিকে খেয়াল রাখতে হবে। কৃষকদের সম্মান করতে হবে। তবে মানের সঙ্গে কোনো আপোষ করা যাবে না। ভালোভাবে পরীক্ষা করেই ধান ও চাল কিনতে হবে। এছাড়া গত বছর যেসকল মিলাররা সরকারের সাথে চুক্তি করেন নাই তাদের তালিকা না পাঠানোর নির্দেশ দেন মন্ত্রী। 


রোববার (৭ মে) বেলা ১২টায় নওগাঁসহ সারাদেশে বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্য কর্মকর্তাদের উদ্দেশ্য মন্ত্রী এসব কথা বলেন। খাদ্যমন্ত্রী রাজধানীর খাদ্যভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও কৃষক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।


খাদ্যমন্ত্রী বলেন, নওগাঁ ও হাওর অঞ্চলসহ সারাদেশে ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষককে লাভবান করার উদ্দেশ্যে প্রতি বছর সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে থাকে সরকার। পাশাপাশি দেশে খাদ্যশস্যের মজুত বাড়ানো ও বাজার দর নিয়ন্ত্রণে রাখতে প্রতি মৌসুমেই শষ্য সংগ্রহ করা হয়। সেই লক্ষ্য বাস্তবায়নে প্রতিটি জেলা ও উপজেলা ক্রয় কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রয়োজন হলে ধান ক্রয়ের পরিমাণ বাড়ানো হবে।


নওগাঁ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে যুক্ত হয়ে নওগাঁয় চলতি বোরো মৌসুমে ধানের উৎপাদন ও সংগ্রহ লক্ষ্যমাত্রা সম্পর্কে তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।


এসময় নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম খান, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তানভির রহমান, নওগাঁ ধান্য-চাউল আড়ৎদার ও ব্যবসায়ী সমিতি সভাপতি নিরোদ বরণ সাহা চন্দন, নওগাঁ জেলা চাল কল মালিক গ্রুপের সভাপতি ও নওগাঁ সদর উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. আব্দুল খালেক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, চাল কল মালিক গ্রুপ, আড়ৎদার ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


এদিকে নওগাঁ জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নওগাঁ জেলায় ৩০ টাকা কেজি দরে ১ হাজার ৬৭৫ মেট্রিক টন ধান ও ৪৪ টাকা কেজি দরে ৬ হাজার ৭৬১ সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। সংগ্রহ অভিযান চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।


শেয়ার করুন