০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৯:৩১:৪৮ অপরাহ্ন
বাজেট অধিবেশন বসছে বিকেলে
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২২
বাজেট অধিবেশন বসছে বিকেলে

আজ রোববার (৫ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে। বিকেল ৫টায় এ অধিবেশন বসবে। এটি চলমান জাতীয় সংসদের ১৮তম অধিবেশন। গত ১৮ মে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। চলমান এ অধিবেশনের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।


সংসদের কর্মকর্তারা জানান, এবার মাস্ক ব্যবহার বাধ্যতামূলকসহ অন্যান্য স্বাস্থ্য সুরক্ষাবিধি অনুসরণ করতে হলেও তেমন কড়াকড়ি থাকবে না। এবার নেভেটিভ সনদ থাকলেই সংসদ সদস্যরা সংসদে ঢুকতে পারবেন। আগের অধিবেশনগুলোর মতো রোস্টার ভিত্তিতে সংসদ সদস্যদের বৈঠকে অংশ নেওয়ার বিষয়টি থাকছে না।


এ বিষয়ে সরকারি দলের হুইপ ইকবালুর রহিম বলেন, এবার আমরা সংসদ সদস্যদের জন্য রোস্টার করছি না। করোনাভাইরাস নেগেটিভ সনদ থাকা সবাই সংসদে অংশ নিতে পারবেন।


করোনাভাইরাস পরিস্থিতির কারণে এর আগের দুই বছরের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত ছিল। এই অধিবেশনের কার্যদিবস বেশি হওয়ার সম্ভবনা রয়েছে। বাজেট উত্থাপনের পর সম্পূরক বাজেট নিয়ে আলোচনা ও পাস এবং নতুন অর্থবছরের বাজেট নিয়ে আলোচনা করবেন সংসদ সদস্যরা। মাসজুড়ে আলোচনা শেষে ৩০ জুনের মধ্যে বাজেট পাস করবে সংসদ।


এবারের অধিবেশনে উত্থাপনের জন্য শনিবার পর্যন্ত চারটি বিল সংসদে সচিবালয়ে জমা পড়েছে। এগুলো হলো- বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারক (ছুটি, পেনশন, ও বিশেষাধিকার) বিল।


যা থাকলে প্রথম দিনের বৈঠকে


রোববার প্রথমদিনের বৈঠকের শুরুতে সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর শোকপ্রস্তাব উত্থাপন করবেন তিনি। প্রথমদিনের বৈঠকে স্বাস্থ্য, নৌ-পরিবহন, ধর্ম ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর ও জরুরি জনগুরুত্বসম্পন্ন (৭১ বিধি) বিষয়ে মনোযোগ আকর্ষণ নোটিশ নিষ্পত্তির বিষয়টি কার্যসূচিতে রয়েছে। তবে এ দুটি কার্যক্রমের মধ্যে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন ও ৭১ বিধি স্থগিত হতে পারে।


প্রথমদিনের বৈঠকে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২, বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২২-এর রিপোর্ট উপস্থাপন করা হবে। এছাড়া এদিনে বাংলাদেশ অয়েল, গ্যাস অ্যান্ড মিনারেল করপোরেশন অর্ডিন্যান্স ১৯৮৫ রহিত করে নতুন করে বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল ২০২২ উত্থাপন করা হবে। পরে বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল ২০২২ পাস হবে।


দুই বছর পর বসছে কার্য উপদেষ্টা কমিটি


সংসদের বৈঠক শুরু হওয়ার আগে অধিবেশনের মেয়াদ ও কার্যপরিধি ঠিক করতে বৈঠকে বসবে কার্যউপদেষ্টা কমিটি। এ কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কমিটির সদস্য।


২০২০ সালে করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর আর কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসেনি। সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, সংসদের বৈঠকের সময়সূচি কমিটিতে সিদ্ধান্ত হবে।


জানা যায়, স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসৃজনে প্রাধান্য দিয়ে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। এবারের বাজেটের আকার ছয় লাখ ৭৭ হাজার ৮৬৪ কোটি টাকা। যা দেশের জিডিপির (মোট দেশজ উৎপাদন) ১৫ দশমিক ৪০ শতাংশ। বাজেটে সামাজিক সুরক্ষা খাতের বরাদ্দ বাড়লেও পরিধি বাড়ছে না। করোনাজনিত বাড়তি চাপ না থাকলেও আগের প্যাকেজগুলো চলমান থাকায় থাকবে ব্যয়ভার।


বিশেষজ্ঞরা বলছেন, এবারের বাজেট প্রণয়ন সরকারের জন্য বেশ চ্যালেঞ্জিং হবে। কারণ করোনা-পরবর্তী দেশের অর্থনীতিকে গতিশীল করতে এবার ব্যতিক্রমী বাজেট ঘোষণা করতে হবে। এছাড়া করোনার কারণে পিছিয়ে পড়া মানুষদের নতুন করে বাড়তি সুরক্ষা দিতে বাজেটে থাকতে হবে বিশেষ উদ্যোগ। নজর রাখতে হবে মূল্যস্ফীতির দিকে।


আগামী ৯ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে গত ৯ মে প্রধানমন্ত্রীর সামনে প্রেজেন্টেশনের মাধ্যমে ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনেকটাই চূড়ান্ত করা হয়।


২০২১-২২ অর্থবছরে ঘোষিত বাজেটের আকার ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এবার বাড়ছে ৭৪ হাজার ১৮৩ কোটি টাকা। এবারের বাজেটে মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৫ শতাংশ ধরা হচ্ছে, ২০২১-২২ অর্থবছরে যা ছিল ৫ দশমিক ৩ শতাংশ। মোট বিনিয়োগ ধরা হয়েছে জিডিপির ৩১ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে বেসরকারি খাত থেকে ২৪ দশমিক ৯ শতাংশ ও সরকারি খাত থেকে ৬ দশমিক ৬ শতাংশ বিনিয়োগ আসবে। বাজেটে টাকার অংকে নতুন জিডিপির আকার হচ্ছে ৪৪ লাখ ১২ হাজার ৮৪৯ কোটি টাকা।

শেয়ার করুন