২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৪৬:১৪ অপরাহ্ন
ভোট কারচুপির প্রতিবাদে পাকিস্তানে বিক্ষোভের ডাক পিটিআইয়ের
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২৪
ভোট কারচুপির প্রতিবাদে পাকিস্তানে বিক্ষোভের ডাক পিটিআইয়ের

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ভোট কারচুপির প্রতিবাদে আবারও রাস্তায় নামার সিদ্ধান্ত নিয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ‘গণতন্ত্র শক্তিশালী করতে’ আগামী ২ মার্চ দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে দলটি। এই প্রতিবাদে শামিল হতে অন্যান্য রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছে তারা।


পাকিস্তানের গণমাধ্যম ডন এক প্রতিবেদনে খবরটি দিয়েছে। পিটিআই নেতা এবং ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হওয়া শের আফজাল মারওয়াত গতকাল মঙ্গলবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে দলের অন্যান্য সিনিয়র নেতার পাশাপাশি বেলুচিস্তানের পিটিআই সমর্থিত প্রার্থীদের সঙ্গে বিক্ষোভের এই ঘোষণা দেন।


প্রতিবাদ কর্মসূচির ঘোষণা ছাড়াও এই সংবাদ সম্মেলনে বেলুচিস্তানের নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে বলা হয়, সেখানে পিটিআই প্রার্থীরা জিতলেও কারচুপি করে তাঁদের হারিয়ে দেওয়া হয়েছে।


সংবাদ সম্মেলনে শের আফজাল মারওয়াত বলেন, পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খানের নির্দেশে আগামী ২ মার্চ দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ করা হবে। সেদিন সকালে ইসলামাবাদে একটি বিক্ষোভের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব তাঁর (মারওয়াত) ওপর দেওয়া হয়েছে বলেও জানান। তিনি বলেন, জাতি যদি নির্বাচনে ব্যাপক জালিয়াতির বিরুদ্ধে আওয়াজ না তোলে, তবে পাকিস্তানে গণতন্ত্র কখনোই বিকাশ লাভ করবে না।


এবার ঘুষের মামলায় অভিযুক্ত ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা এবার ঘুষের মামলায় অভিযুক্ত ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা 

বেলুচিস্তানের পরিস্থিতি সম্পর্কে পিটিআই নেতা বলেন, বেলুচিস্তানের নির্বাচনে কারচুপির বিষয়টি ইসিপির সামনে তুলে ধরা হয়েছিল, কিন্তু সেটা নিরর্থক বলেই প্রমাণিত হয়েছে।


পিটিআই নেতা আলি মোহাম্মদ খান অভিযোগ করে বলেন, সারা দেশে বিশেষ করে বেলুচিস্তানে বড় আকারের কারচুপির মাধ্যমে পাকিস্তানের জনগণের মৌলিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। সরকার বেছে নেওয়ার অধিকার সাধারণ মানুষের থাকা উচিত বলেও তিনি মন্তব্য করেন।


পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত মরিয়ম নওয়াজপাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত মরিয়ম নওয়াজ

তিনি আশ্বস্ত করে বলেন, পিটিআই কোনো রাজনৈতিক দল বা সংস্থার বিরুদ্ধে নয়। তারা কেবল চায় জনসাধারণের ম্যান্ডেটকে সম্মান করা হোক। তিনি বলেন, ‘এটা কোনো ব্যক্তিগত লড়াই নয়। এটা জনগণের ম্যান্ডেটের ব্যাপার। আমরা যদি পাকিস্তানে গণতন্ত্রকে বাঁচাতে চাই, তবে যাদের ম্যান্ডেট আছে তাদের হাতে সরকার গঠনের দায়িত্ব দিন। আমরা পাকিস্তানের প্রধান বিচারপতিকে ব্যাপক ভোট চুরির বিষয়ে রাওয়ালপিন্ডি কমিশনারের অভিযোগের তদন্ত শুরু করার জন্য অনুরোধ করছি।’


শেয়ার করুন