২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:৫৮:৩২ অপরাহ্ন
বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন: পদক্ষেপ চেয়ে ৬ কংগ্রেসম্যানের চিঠি
  • আপডেট করা হয়েছে : ১৫-০৬-২০২৩
বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন: পদক্ষেপ চেয়ে ৬ কংগ্রেসম্যানের চিঠি


যুক্তরাষ্ট্রের ছয়জন কংগ্রেস সদস্য বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের কাছে চিঠি লিখেছেন।


কংগ্রেস সদস্য উইলিয়াম আর কিটিং মঙ্গলবার এক টুইটে বিষয়টি জানিয়েছেন।


তারা হলেন- উইলিয়াম আর কিটিং, জেমস পি ম্যাকগভার্ন, বারবারা লি, জিম কস্টা, ডিনা টাইটাস ও জেমি রাসকিন।


কংগ্রেস সদস্যরা সবাই যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টির।


এরআগে গত ৮ জুন ওই চিঠি দেওয়া হয়।  বাংলাদেশে জাতীয় নির্বাচন এগিয়ে আসায় মানবাধিকার পরিস্থিতির আরও অবনতি ঘটছে বলে চিঠিতে তারা উল্লেখ করেছেন।


বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জবাবদিহি নিশ্চিতে ধারাবাহিকভাবে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানোর জন্য দেশটির পররাষ্ট্রদপ্তর ও অন্যান্য সংস্থার প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।


গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বাহিনীর তৎকালীন বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর ২০২১ সালে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

ওই নিষেধাজ্ঞকে স্বাগত জানিয়েছেন এই কংগ্রেস সদস্যরা।

তারা চিঠিতে লিখেছেন, দুর্ভাগ্যজনকভাবে এরপরও বাংলাদেশে দমন-পীড়ন কমেনি। এ পরিস্থিতিতে সুশীল সমাজ সংগঠন, মানবাধিকারকর্মী ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ভুক্তভোগীদের রক্ষায় যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নিচ্ছে, তা জানতে চেয়েছেন তারা। পাশাপাশি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে কি না, তা পররাষ্ট্র দপ্তর কিসের ভিত্তিতে পর্যালোচনা করবে, তা–ও জানতে চেয়েছেন কংগ্রেস সদস্যরা। সূত্র: যুগান্তর

শেয়ার করুন