২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:২৫:২৬ পূর্বাহ্ন
বাড়ির ছাদে বাগান করলে হোল্ডিং ট্যাক্সে ছাড়
  • আপডেট করা হয়েছে : ১৫-০৬-২০২৩
বাড়ির ছাদে বাগান করলে হোল্ডিং ট্যাক্সে ছাড়

দেশের সিটি কর্পোরেশনগুলোর আওতায় থাকা বাড়ির ছাদে বাগান করলে ১০ শতাংশ গৃহকর (হোল্ডিং ট্যাক্স) ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে একটি পরিপত্র জারি করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন এলজিআরডি মন্ত্রী।

ডিএনসিসি সূত্রে জানা যায়, পরিকল্পিত ছাদবাগান মালিকদের গৃহকরে ছাড় দেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি এ বিষয়ে একাধিকবার মন্ত্রণালয় বরাবর চিঠিও দিয়েছেন। তারই দাবির পরিপ্রেক্ষিতে সকল সিটি কর্পোরেশনকে এই সুবিধা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, একটি শহরের অপরিহার্য উপাদান গাছ। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে। গাছই পরিবেশ রক্ষা করবে, তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। আমরা আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর কার্যক্রম শুরু করেছি।

তিনি আরও বলেন, ঢাকা শহরে ছাদ কৃষির মাধ্যমে বিপ্লব ঘটাতে চাই। ঢাকায় বাগান বা কৃষির জন্য পর্যাপ্ত জায়গা নেই। অতএব ছাদই কৃষির জন্য একটি বড় ক্ষেত্র হতে পারে।

জনগণকে ছাদবাগানে উৎসাহিত করতে ১০ শতাংশ গৃহকর ছাড়ের বিষয়ে তিনি বলেন, বিষয়টি অনুমোদনের জন্য ২০২০ সালের নভেম্বর মাসে মন্ত্রণালয়ে চিঠি পাঠাই। আমার দেওয়া প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই মন্ত্রণালয় সকল সিটি কর্পোরেশনের জন্য পরিকল্পিত ছাদ বাগানের উপর কর ছারের অনুমোদন দিয়েছে। আমি এতে আনন্দিত, কারণ আমার উদ্যোগের ফলেই দেশের সকল সিটি কর্পোরেশনের নাগরিকরা এই সুবিধা পেতে যাচ্ছেন।


শেয়ার করুন