০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৭:১৯:৩২ পূর্বাহ্ন
জয়ের অপেক্ষায় বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২৩
জয়ের অপেক্ষায় বাংলাদেশ

চতুর্থ দিনের শুরুতেই জয়টা বেশ কাছাকাছি নিয়ে এলেন শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন। ৯৮ রান তুলতেই ৭ উইকেট হারানো আফগানিস্তানের পরাজয় এখন সময়ের অপেক্ষা। প্রশ্ন হচ্ছে, বাংলাদেশ লাঞ্চের আগেই জয়ের প্রান্তে চলে যাবে কি না।


দিনের তৃতীয় ওভারেই নাসির জামালকে ফেরান ইবাদত হোসেন। ৬ রান আসে এই মিডলঅর্ডারের ব্যাট থেকে আসে। এরপর আফসার জাজাইকেও ৬ রানে ফেরান শরিফুল ইসলাম।


ঘরোয়া লিগে দারুণ পারফরম্যান্স করা বাহির শাহের অভিষেকটাও সুখকর হলো না। যদিও এই টেস্টে আফগানিস্তানের একাদশেই ছিলেন না তিনি। কিন্তু গতকাল তাসকিন আহমেদের লাফিয়ে ওঠা বল সরাসরি এসে লাগে হাসমতউল্লাহ শাহিদির হেলমেটের পেছনে। মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন আফগান অধিনায়ক। আজ তাঁর জায়গায় অভিষেক হয় বাহিরের।


শরিফুলের দুর্দান্ত এক ডেলিভারিতে স্লিপে তাইজুল ইসলামকে ক্যাচ দিয়ে ফেরেন বাহির। অভিষেক ইনিংসে করলেন ৭ রান। টপ অর্ডার ব্যাটার রহমত শাহ প্রতিরোধের চেষ্টা করেও টিকে থাকতে পারলেন না। ৭৩ বলে ৩০ রানের ইনিংস খেলে তাসকিনের শিকার হন। করিম জানাতকেও বোল্ড করে ১৮ রানে ফেরান এই পেসার।


এ প্রতিবেদন পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৭ উইকেটে ৯৮ রান। আমির হামজা ও ইয়ামিন আহমাদজাই ব্যাটিং করছেন। একমাত্র টেস্টে ৬৬২ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাটিং করছে সফরকারীরা।


গতকাল ২৬ রানেই আফগানিস্তানের দুই উইকেট ড্রেসিংরুমে পাঠান শরিফুল ও তাসকিন। তবে আর বিপর্যয় না ঘটিয়ে ৪৫ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেন আফগানরা। ছন্দে থাকা ইবরাহিম জাদরান মিরপুর টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হলেন ব্যর্থ। আগের ইনিংসে ৬ রান করলেও এবার গোল্ডেন ডাকেই ফিরলেন। ইনিংসের প্রথম বলেই দারুণ এক ডেলিভারিতে তাঁকে ফেরান শরিফুল।


ব্যাট হাসেনি আরেক ওপেনার আব্দুল মালিকেরও। ৫ রানে তাসকিন আহমেদের বলে উইকেটরক্ষক লিটন দাসকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তাসকিনের বলে মাথায় আঘাত পেয়ে ১৩ রান করে মাঠ ছাড়েন হাসতমউল্লাহ।


এর আগে দুই বছর পর মুমিনুল হকের সেঞ্চুরি ও নাজমুল হোসেন শান্ত করেছেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরির সৌজন্যে বাংলাদেশ লিড পায় ৬৬১ রানের। র আগে টেস্ট ক্রিকেটে এত বড় লিড পায়নি তারা। প্রথম ইনিংসে ২৩৬ রানে এগিয়ে থাকা বাংলাদেশ ৪ উইকেটে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করে।


শেয়ার করুন