০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৮:২৬:৩৪ পূর্বাহ্ন
পরবর্তী প্রজন্মের পরমাণু শক্তিচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২৩
পরবর্তী প্রজন্মের পরমাণু শক্তিচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

পরবর্তী প্রজন্মের পরমাণু শক্তিচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘বিরেভেস্তনিকের’ চূড়ান্ত সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এমনটাই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার থিংক ট্যাংক ভলদাই ডিসকাশন ক্লাবের এক আলোচনাসভায় পুতিন এই দাবি করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


রাশিয়ার প্রেসিডেন্টের মন্তব্য এমন এক সময়ে এল, যার মাত্র কয়েক দিন আগেই পুতিনের মুখপাত্র ‘বিরেভেস্তনিক’-এর পরীক্ষার বিষয়টি অস্বীকার করেছিলেন। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে উল্লেখ করেছিল, পরমাণু শক্তিচালিত পরবর্তী প্রজন্মের ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘বিরেভেস্তনিক’-এর পরীক্ষা আসন্ন।


পুতিন বলেন, ‘কয়েক বছর আগে আমি যে কৌশলগত অস্ত্রের ঘোষণা দিয়েছিলাম এবং যার কথা আমি প্রায়ই বলতাম, সেই আধুনিক ঘরানার কৌশলগত অস্ত্রের কাজ আমরা শেষ করেছি।’ সেই ক্ষেপণাস্ত্রের চূড়ান্ত পরীক্ষা সফল হয়েছে উল্লেখ করে পুতিন বলেন, ‘বিশ্বের যেকোনো প্রান্তে আঘাত হানতে সক্ষম বিরেভেস্তনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা আমরা চালিয়েছি।’


পশ্চিমা বিশ্বের সামরিক জোট ন্যাটো এই ক্ষেপণাস্ত্রের নাম দিয়েছে স্কাই ফল। পশ্চিমা বিশ্বের স্যাটেলাইট চিত্র থেকে দেখা গেছে, সোভিয়েত আমলে রাশিয়া আর্কটিক সার্কেলের নোভাইয়া জেমলাইয়ার যে অঞ্চলে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাত, সেই জায়গায় নতুন একটি স্থাপনা তৈরি করা হয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানেই এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।


রাশিয়া ২০১৮ সালে প্রথমবার এই অস্ত্রের বিষয়টি ঘোষণা দেয়। আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিলেও এর বৈশিষ্ট্য কী, তা জানা যায়নি। তবে ক্ষেপণাস্ত্রটি যেকোনো দূরত্ব অতিক্রম করতে পারে বলে জানা গেছে। এই ক্ষেপণাস্ত্রের আগের পরীক্ষাটি ব্যর্থ হয়েছিল। তবে পুতিনের মন্তব্য কতটা সঠিক তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।


শেয়ার করুন