২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:০৭:০৮ অপরাহ্ন
বৃষ্টির সঙ্গে তাপপ্রবাহ, কমতে পারে তাপমাত্রা
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২২
বৃষ্টির সঙ্গে তাপপ্রবাহ, কমতে পারে তাপমাত্রা

ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলেও বৃষ্টি বেড়েছে। একই সঙ্গে সাত জেলায় বইছে দাবদাহ (তাপপ্রবাহ)। তবে মঙ্গলবার (২৩ আগস্ট) তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।


অনেক দিন পর সোমবার রাজধানীতে টানা অনেকক্ষণ বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে গতরাতেও। সকাল থেকে বৃষ্টি না থাকলেও ঢাকার আকাশ মেঘলা, সঙ্গে রয়েছে ভ্যাপসা গরমও।


সোমবার সকাল ছয়টা থেকে মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সব বিভাগেই কম-বেশি বৃষ্টি হয়েছে। তবে, বৃষ্টির প্রবণতা কম ছিল রংপুর বিভাগে। এ সময় সবচেয়ে বেশি ৯৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাঙ্গামাটিতে। ঢাকায় ২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।


আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।


এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন এ আবহাওয়াবিদ।


রাজশাহী, পাবনা, নীলফামারী, কুড়িগ্রাম, খুলনা, যশোর এবং কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে আবুল কালাম মল্লিক বলেন, এসব অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।


ভারতের উত্তর মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে পশ্চিম মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ছিলো রাজশাহীতে। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাড়াশ, রাঙ্গামাটি ও চুয়াডাঙ্গায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন