০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৬:০২:৪২ অপরাহ্ন
চীনে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২৩
চীনে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিণকেন চীনা কর্মকর্তাদের সঙ্গে দুই দিনের বৈঠকের জন্য বেইজিং পৌঁছেছেন। গত পাঁচ বছরের মধ্যে কোনো মার্কিন কূটনীতিকের এটা চীনে প্রথম সফর। আজ রোববার বিবিসির প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে।


মার্কিন কর্মকর্তারা বলছেন, আলোচনার মূল লক্ষ্য হচ্ছে উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করা।


পাঁচ মাস আগে সফরের কথা ছিল ব্লিনকেনের, কিন্তু মার্কিন আকাশে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুনের উড্ডয়নের পর তা স্থগিত হয়।


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এই সফরের জন্য প্রত্যাশা কমিয়েছে এবং উভয় পক্ষই স্পষ্ট করেছে যে তারা কোনো বড় অগ্রগতির আশা করছে না।


মার্কিন কর্মকর্তারা বলছেন, বেলুন উড্ডয়নের ঘটনার পর থেকে যে সম্পর্কগুলো উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, তা স্থিতিশীল করা এই সফরের লক্ষ্য।


জানা যায়, চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ও চীনা পররাষ্ট্রনীতির সিনিয়র কর্মকর্তা ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক করবেন ব্লিনকেন।


ইউক্রেনের যুদ্ধ, উন্নত কম্পিউটার প্রযুক্তি নিয়ে বাণিজ্য বিরোধ, মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল ড্রাগ মহামারি এবং চীনা মানবাধিকার আচরণ বিষয় নিয়েও আলোচনা হতে পারে বলে মার্কিন কর্মকর্তারা প্রত্যাশা করছেন।


চীনা কর্মকর্তারা ব্লিনকেনের সফরে শীতল প্রতিক্রিয়া জানিয়েছে। তাঁরা প্রশ্ন করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক সংশোধনের প্রচেষ্টায় আন্তরিক কি না। তিনি চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে দেখা করবেন কি না, তা স্পষ্ট নয়।


এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে ব্লিনকেন হলেন চীনে যাওয়া মার্কিন সরকারের সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা।


শেয়ার করুন