০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০১:৫৫:২০ অপরাহ্ন
‘চীনা মুদ্রায় রুপপুর প্রকল্পের ঋণ পরিশোধ করা নিয়ে বিপাকে বাংলাদেশ’
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২৩
‘চীনা মুদ্রায় রুপপুর প্রকল্পের ঋণ পরিশোধ করা নিয়ে বিপাকে বাংলাদেশ’

রুপপুর প্রকল্পের ঋন পরিশোধ প্রসঙ্গে প্রধান শিরোনাম করেছে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার।


খবরে বলা হয় রুপপুর পাওয়ার প্ল্যান্টে রাশিয়ার পাওনা ৩৩০ মিলিয়ন ইউএস ডলার চাইনিজ মুদ্রা ইউয়ানে পরিশোধ করতে গিয়ে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছে সরকার। গত এপ্রিলে যুক্তরাষ্ট্র নতুন করে রাশিয়ার ১২০টি প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে।


ব্যাংকঋণের সুদহার ১০ শতাংশ ছাড়াবে-অথনীতি বিষয়ক পত্রিকা দৈনিক বণিক বার্তার প্রধান খবর এটি।


যেখানে বলা হয় নতুন মুদ্রানীতি ঘোষণা আজ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চাপে মুদ্রানীতিতে আমূল সংস্কার আনছে বাংলাদেশ ব্যাংক। নতুন অর্থবছরের প্রথম দিন থেকেই দেশে ব্যাংকঋণের সর্বোচ্চ সুদসীমা উঠিয়ে দেয়া হচ্ছে।


এক্ষেত্রে ঋণের সুদহার ১০ শতাংশ ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভের ক্ষয় ঠেকাতে ডলার বিক্রি বন্ধের মতো কঠোর সিদ্ধান্তও নিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামী ১ জুলাই থেকে কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার কিনতে হলে বাজারদরে অর্থ পরিশোধ করতে হবে।


রিজার্ভের হিসাবায়নের ক্ষেত্রেও আইএমএফের বেঁধে দেয়া শর্তের বাস্তবায়ন ঘটাতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। সেক্ষেত্রে দেশের নিট রিজার্ভের পরিমাণ ২৪ বিলিয়ন ডলারের নিচে নেমে আসবে।


মোদির আলোচনায় থাকছে বাংলাদেশ, আসন্ন বাইডেন-মোদি বৈঠক ঘিরে এমন শিরোনাম দৈনিক প্রথম আলোর।


তারা লিখেছে ২১ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিউইয়র্ক পৌঁছাচ্ছেন। পরের দিন হোয়াইট হাউসে তাঁকে অভ্যর্থনা জানাবেন প্রেসিডেন্ট বাইডেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন যুক্তরাষ্ট্র সফর দুই দেশের প্রতিরক্ষা সম্পর্ক আরও দৃঢ় করতে চলেছে। সই হতে চলেছে অন্তত দুটি বড় চুক্তি।


দিল্লি ও ঢাকার কূটনৈতিক সূত্রগুলো বলছে, এই চুক্তির দিকে দুই দেশের নজর যতটা নিবদ্ধ, ততটাই আগ্রহে এই সফরের দিকে তাকিয়ে আছে বাংলাদেশ। সে দেশের জাতীয় সংসদের নির্বাচন ‘সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ’ করে তুলতে যুক্তরাষ্ট্র তাদের নতুন যে ভিসা নীতি ঘোষণা করেছে, যা নিয়ে বাংলাদেশের রাজনীতি এই মুহূর্তে সরগরম, সে বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


বিএনপির এক দফা চূড়ান্ত ঘোষণা ঈদের পর-দৈনিক যুগান্তরের শিরোনাম।


বলা হয়েছে বর্তমান সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের এক দফা চূড়ান্ত করেছে বিএনপি। এর ভিত্তিতে ঈদুল আজহার পর লাগাতার কর্মসূচি দেবে দলটি। এ লক্ষ্যে যুগপৎ আন্দোলনের পথনকশাও প্রায় চূড়ান্ত করা হয়েছে। গত শুক্রবার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এক দফা চূড়ান্ত করা হয়।


আমার গ্রাম আমার শহর বহুদূর-দেশ রুপান্তরের প্রধান শিরোনাম। বলা হয় সরকার মেয়াদকালের শেষপর্যায়ে চলে এসেছে। অথচ এ সময়েও সরকারের সর্বোচ্চ পর্যায়ের বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত অন্যতম কর্মসূচি ‘আমার গ্রাম-আমার শহর’ বাস্তবায়ন হয়নি। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভাবতে ভাবতেই প্রথম দুই বছর কেটে গেছে। এরপর সমীক্ষা প্রকল্প নিয়ে কেটে গেছে আড়াই বছর। বাকি ছয় মাসে প্রকল্প অনুমোদন হলেও কাজ করা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।


HC faces 5.16 lakh pending cases – ইংরেজি দৈনিক নিউ এজের শিরোনাম। তারা লিখেছে সবমিলে ৫ লাখ ১৬ হাজার ৬৭৪টি মামলা হাইকোর্টে ঝুলে আছে।


এছাড়া প্রতি বছর নতুন করে ৮৭ হাজার ১৯টি মামলা যুক্ত হচ্ছে। সবমিলে এ মামলার কার্যক্রমন শেষ করতে ৮ বছর লেগে যাবে। সুপ্রীম কোর্টের বার্ষিক প্রতিবেদনে বলা হয় ২০১৮ সাল থেকে গড়ে ৬৯০টি মামলার মীমাংসা করতে পেরেছে হাই কোর্ট।


সড়কের ৪০ শতাংশ বাস ধ্বংসযোগ্য – কালের কন্ঠের প্রধান শিরোনাম।


এতে বলা হচ্ছে দেশের সড়কগুলোতে চলাচল অনুপযোগী, অচল ঘোষিত বা মেয়াদ শেষ হওয়া মোটরযান বিনষ্ট করে ফেলতে একটি নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে সরকার। নীতিমালা পাস হলে আনফিট বা অচল গাড়ি স্ক্র্যাপ করা যাবে। অর্থাৎ পুনর্ব্যবহারযোগ্য যন্ত্রাংশ আলাদা করে মোটরযানটি ধ্বংস করা যাবে।


এর মাধ্যমে সড়কে দুর্ঘটনা ও যানবাহনের দূষণ কমানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। বিআরটিএর এক হিসাবে বর্তমানে সড়কে চলাচল করা ৪০.৬৬ শতাংশ বাস ধ্বংসযোগ্য অবস্থায় রয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এই খসড়া চূড়ান্ত করা হয়েছে।


সাংবাদিক নাদিমকে ‘উচিত শিক্ষা’ দিতে হামলার পরিকল্পনা – দৈনিক সংবাদের প্রধান শিরোনাম।


লেখা হয়েছে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের ওপর পূর্ব থেকেই ক্ষীপ্ত ছিলেন স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মাহমুদুল আলম বাবু। নাদিমের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে একটি মামলা করে জেলে পাঠানোর চেষ্টা করেছিলেন। ‘উচিত শিক্ষা’ দিতে পূর্ব পরিকল্পনা অনুযায়ী সাংবাদিক নাদিমকে দুনিয়া থেকে সরিয়ে দেয়ার পরিকল্পনা নেন। আর পরিকল্পনা বাস্তবায়নে সরাসরি নেতত্বে দেন বাবু চেয়ারম্যান ও তার ছেলে ছাত্রলীগ নেতা ফয়সাল।


গ্রেপ্তার হওয়ার পর সাংবাদিক নাদিম হত্যার মূল নির্দেশদাতা ও পরিকল্পনাকারী মাহমুদুল হক বাবুসহ ৪ জনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে এমন তথ্য বেরিয়ে আসে বলে জানিয়েছে র‍্যাব।


বকশীগঞ্জে বাবুর সাম্রাজ্য রুপকথার উত্থান-মানবজমিনের শিরোনাম।


তারা লিখেছে ছিলেন মুদি দোকানি। ভাঙাচোরা একটা বাইসাইকেল নিয়ে সেই দোকানের সদাই করতেন। কষ্টেই দিনাতিপাত করতেন। জামালপুরের বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর জীবনের এ গল্পটা এখন ইতিহাস।


বর্তমানে নামে বেনামে শত কোটি টাকার মালিক তিনি। স্থানীয় প্রশাসন, পুলিশ তার অঙ্গুলি হেলনে উঠতো বসতো। এলাকাবাসীর অভিযোগ, নিজের বাড়ির পাশে প্রতিষ্ঠিত পুলিশ তদন্ত কেন্দ্রের সদস্যদের ব্যবহার করতেন চেয়ারম্যানের ব্যক্তিগত কাজে।


বিচার হয় না বলে থামে না সাংবাদিক হত্যা-দৈনিক দেশ রুপান্তরের শিরোনাম। তারা লিখেছে দেশে একের পর এক সাংবাদিক হত্যা ও নিপীড়ন চললেও বিচার পেতে অপেক্ষা করতে হয় বছরের পর বছর। হত্যার দু-একটি ঘটনায় ১২ বছরের বেশি সময় পরে বিচারিক আদালতে বিচার মিললেও চূড়ান্ত বিচারের অনেক ক্ষেত্রেই সেটি দীর্ঘায়িত হয়।


দেশে গত সাড়ে সাত বছরে পেশাগত দায়িত্ব পালন কিংবা অন্যভাবে ৯ জন সাংবাদিক খুন হয়েছেন। একই সময়ে শারীরিক নির্যাতন, মামলা, হয়রানি ও হেনস্তার শিকার হয়েছেন অন্তত ১৪০০ সাংবাদিক। মানবাধিকার ও আইনি সহায়তা সংস্থা আইন ও সালিশ কেন্দ্রে বার্ষিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

শেয়ার করুন