২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৩৬:৩৫ পূর্বাহ্ন
প্রথমবার মহাকাশে বিশ্বকাপ ট্রফি, বাংলাদেশে আসবে কবে
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
প্রথমবার মহাকাশে বিশ্বকাপ ট্রফি, বাংলাদেশে আসবে কবে

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে বাকি তিন মাসের একটু বেশি সময়। এবারের বিশ্বকাপ শিরোপার যাত্রা শুরু হয়েছে একটু ভিন্নভাবে।


পৃথিবী থেকে ১ লাখ ২০ হাজার ফিট ওপরে মহাকাশ থেকে এবারের বিশ্বকাপের ভ্রমণ শুরু। স্ট্রাটোস্ফেরিক বেলুন দিয়ে শিরোপা পাঠানো হয় মহাশূন্যে। পৃথিবীর বায়ুমণ্ডলের ৯৯ দশমিক ৫ শতাংশেরও বেশি জায়গা তা ছাড়িয়ে গিয়েছিল। মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সর্বোচ্চ উচ্চতায়। ছবি তোলা হয়েছে ফোরকে ক্যামেরা দিয়ে।


আজ থেকে ভারতে বিশ্বকাপের ভ্রমণ শুরু। আয়োজক দেশ ভারতের ২০ শহরে এই ট্রফি ঘুরবে। প্রথম দফায় ভারতে এই ট্রফি থাকবে ১৪ জুলাই পর্যন্ত। এরপর বিভিন্ন দেশ ঘুরে বাংলাদেশে আসবে ৭ আগস্ট এবং থাকবে ৯ আগস্ট পর্যন্ত। পাঁচ মহাদেশের ১৮ দেশে এবারের বিশ্বকাপ ভ্রমণ শুরু হবে। ভারত সহ বিশ্বকাপে অংশ নেওয়া দেশগুলোতে তো বিশ্বকাপ ভ্রমণ করবেই, একই সঙ্গে বাহরাইন, কুয়েত, মালয়েশিয়া, পাপুয়া নিউ গিনি, নাইজেরিয়া, উগান্ডা, ফ্রান্স, ইতালি, যুক্তরাষ্ট্রের মতো উদীয়মান দেশগুলোতেও ট্রফি যাবে। ৪ সেপ্টেম্বর আবার ভারতে ফিরবে বিশ্বকাপ।


২০১৯ বিশ্বকাপের আদলেই হবে এবারের ওয়ানডে বিশ্বকাপ। ১০ দলের মোট ম্যাচ ৪৮ টি। ৫ অক্টোবর শুরু হয়ে বিশ্বকাপ শেষ হবে ১৯ নভেম্বর। কমপক্ষে ভারতের ১২ স্টেডিয়ামে ম্যাচগুলো হবে। প্রথম ও ফাইনাল ম্যাচের ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম।


ওয়ানডে বিশ্বকাপ ট্রফির ভ্রমণসূচি: 


২৭ জুন-১৪ জুলাই: ভারত

১৫-১৬ জুলাই: নিউজিল্যান্ড

১৭-১৮ জুলাই: অস্ট্রেলিয়া

১৯-২১ জুলাই: পাপুয়া নিউগিনি

২২-২৪ জুলাই: ভারত 

২৫-২৭ জুলাই: যুক্তরাষ্ট্র 

২৮-৩০ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ

৩১ জুলাই-৪ আগস্ট: পাকিস্তান

৫-৬ আগস্ট: শ্রীলঙ্কা 

৭-৯ আগস্ট: বাংলাদেশ

১০-১১ আগস্ট: কুয়েত 

১২-১৩ আগস্ট: বাহরাইন 

১৪-১৫ আগস্ট: ভারত

১৬-১৮ আগস্ট: ইতালি

১৯-২০ আগস্ট: ফ্রান্স 

২১-২৪ আগস্ট: ইংল্যান্ড 

২৫-২৬ আগস্ট: মালয়েশিয়া 

২৭-২৮ আগস্ট: উগান্ডা 

২৯-৩০ আগস্ট: নাইজেরিয়া

৩১ আগস্ট-৩ সেপ্টেম্বর: দক্ষিণ আফ্রিকা 

৪ সেপ্টেম্বর: ভারত


শেয়ার করুন