২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৩১:১৪ পূর্বাহ্ন
রাজনীতিতে সক্রিয় জামায়াত, ঢাকায় বড় শো ডাউনের পরিকল্পনা
  • আপডেট করা হয়েছে : ০৮-০৭-২০২৩
রাজনীতিতে সক্রিয় জামায়াত, ঢাকায় বড় শো ডাউনের পরিকল্পনা

রাজনীতির মাঠে জামায়াতকে ঘিরে ইত্তেফাকের প্রধান শিরোনাম, “রাজনীতিতে সক্রিয় জামায়াত”। প্রতিবেদনে বলা হচ্ছে, এক দশক পর ঢাকায় সমাবেশের মধ্যে দিয়ে প্রকাশ্যে আসা জামায়াতে ইসলামী এখন রাজনীতিতে পুরোদমে সক্রিয়।


টানা ১০ বছর পর গত ১০ই জুন ঢাকায় প্রথমবারের মতো পুলিশের অনুমতি নিয়ে সমাবেশ করে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াত। এরপর সুইডেনে কোরআন পুড়ানোর প্রতিবাদে শুক্রবার ঢাকাসহ প্রায় সারা দেশে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছেন নির্বাচন কমিশনের নিবন্ধন হারানো দলটি।


নেতাকর্মীরা ঢাকার বাইরে বড় কর্মসূচি নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। ঢাকার বাইরে পাঁচটি বিভাগীয় শহরে সমাবেশ শেষে চলতি মাসে ঢাকায় বড় শোডাউনের পরিকল্পনা করছে জামায়াতের নেতাকর্মীরা।


জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সমকালের প্রধান শিরোনাম, “রাজনৈতিক সংকট ঘনীভূত”। প্রতিবেদনে বলা হচ্ছে, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিপরীত মেরুতে প্রধান দুই রাজনৈতিক দল।


সংবিধান মেনে নির্বাচন করতে ‘অনমনীয়’ ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ‘অনড়’ বিএনপি। সভা-সমাবেশে বাগ্‌যুদ্ধ চললেও আপাতত সংলাপের সম্ভাবনা ক্ষীণ। ছাড় দিতে নারাজ দু’পক্ষই।


এ পটভূমিতে ঘনীভূত হচ্ছে রাজনৈতিক সংকট। এ থেকে উত্তরণে উভয় পক্ষকে কিছুটা ছাড় দিয়ে সংলাপের মাধ্যমেই সমাধানের পথ বের করার আহ্বান জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সরকারের ওপর নানা কৌশলে ‘চাপ’ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো।


জনপ্রশাসন নিয়ে কালের কণ্ঠের প্রধান শিরোনাম, “ছয় মাসে ৬৩ জন কর্মকর্তা চুক্তিতে নিয়োগ পেয়েছেন”। প্রতিবেদনে বলা হচ্ছে, জনপ্রশাসন মন্ত্রণালয় গত কয়েক বছর চুক্তিভিত্তিক নিয়োগে সংকোচন নীতি অনুসরণ করে আসছিল। তবে এ বছর তা বেড়েছে।


চুক্তিতে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রতিরক্ষা ও জননিরাপত্তা সচিব, পুলিশ মহাপরিদর্শক ও র‌্যাবের মহাপরিচালক।


মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্যসেবা ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবসহ কয়েকজন কর্মকর্তা।


এ বিষয়ে সাবেক সচিব এ কে এম আবদুল আউয়াল মজুমদার বলেন, চুক্তি পেতে পারেন সেই কর্মকর্তা যাঁর কোনো বিকল্প নেই। বাস্তবে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে সরকারের পছন্দ-অপছন্দই মুখ্য বিবেচ্য হয়।


ক্রিকেটার তামিম ইকবালের ফিরে আসা নিয়ে দৈনিক বাংলার শিরোনাম, “আবার ফিরলেন তামিম”। প্রতিবেদনে বলা হচ্ছে, শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে মান ভাঙল তামিম ইকবালের। ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ২৯ ঘণ্টার মধ্যে ফিরে আসার বার্তা দিয়েছেন তিনি।


পরশু দুপুর দেড়টায় হঠাৎ ডাকা সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। এরপর থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা ব্যক্তিদের যোগাযোগের আহবানেও তামিম সাড়া দিচ্ছিলেন না।


শুক্রবার প্রধানমন্ত্রীর সঙ্গে ঘন্টা তিনেকের বৈঠকে সব নাটকীয়তার অবসান। বৈঠক থেকে বেরোনোর পর সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সংবাদ মাধ্যমে তামিম জানিয়ে দেন, চোট কাটিয়ে পুরো ফিট হতে এবং মানসিক ধকল কাটিয়ে উঠতে প্রধানমন্ত্রী তাকে দেড় মাসের ছুটি দিয়েছেন। অর্থাৎ এশিয়া কাপ দিয়ে তিনি আবার মাঠে ফিরবেন।


এতে নিজ নিজ ক্যাডারের শীর্ষ পর্যায়ে যাওয়ার সুযোগ কমে যায়। কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। সেইসঙ্গে এই নিয়োগ বাবদ সরকারকে বাড়তি ব্যয় করতে হয়।


প্রতিবেদনে বলা হচ্ছে, শুক্রবার কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ আরসা সদস্যসহ ৬ জন নিহত হয়েছেন।


আর্মড পুলিশ ব্যাটালিয়ন বলেছে যে এই ঘটনায় যারা নিহত হয়েছে তারা আরসা’র সাথে যুক্ত ছিলেন। কক্সবাজার জেলা পুলিশ সুপার মাহফুজুল ইসলাম জানান, ভোর ৫টার দিকে ক্যাম্পের মধ্যে প্রভাব খাটানো নিয়ে এই ‘বন্দুকযুদ্ধ’ হয়।


এখন পর্যন্ত নিহত চারজনের পরিচয় পাওয়া গেছে। এপিবিএন কর্মকর্তারা একজনকে আরসার ‘জিম্মাদার’ এবং আরেকজনকে আরসা কমান্ডার এবং অপরজনকে আরসার অপারেটিভ হিসেবে চিহ্নিত করেছে। ঘটনাস্থল থেকে দেশি বন্দুক ও গুলি উদ্ধারের দাবি করে পুলিশ।

শেয়ার করুন