০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০১:১৬:২৬ অপরাহ্ন
ক্লাস্টার বোমা নিয়ে রাশিয়াকে যে হুশিয়ারি দিল ইউক্রেন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৭-২০২৩
ক্লাস্টার বোমা নিয়ে রাশিয়াকে যে হুশিয়ারি দিল ইউক্রেন

ইউক্রেনে বিতর্কিত ক্লাস্টার বোমা পাঠানোর যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে স্বাগত জানিয়েছেন ইউক্রেনীয় প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ। ওয়াশিংটনের এই সহায়তা ইউক্রেনের ভূখণ্ডকে মুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে এসব অস্ত্র রাশিয়ার ভূখণ্ডে ব্যবহার করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

টুইটারে প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ বলেন, আমাদের অবস্থান পরিষ্কার। অস্থায়ীভাবে দখল হওয়া অঞ্চলগুলো শত্রুমুক্ত করতে হবে। আমাদের জনগণের জীবন বাঁচাতে হবে।

তিনি আরও বলেন, ইউক্রেন এই অস্ত্র শুধুমাত্র আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল দখলমুক্ত করতে ব্যবহার করবে। রাশিয়ার ভূখণ্ডে ব্যবহার করা হবে না।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতলি অ্যান্টোনভ মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে বলেছেন, ওয়াশিংটন কিয়েভে যে প্রাণঘাতী অস্ত্র পাঠাচ্ছে, সেটা তাদের ‘নিষ্ঠুরতা ও হতাশাকে’ তুলে ধরেছে।

ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠানোর পরিকল্পনায় বিরোধিতা করেছে একাধিক মানবাধিকার সংস্থা। এই সিদ্ধান্তকে বিপজ্জনক বলছেন অনেকে।

ক্লাস্টার বোমা কী?

ক্লাস্টার যুদ্ধাস্ত্র হলো একটি বোমা, যা বাতাসে উন্মুক্ত হয় এবং বিস্তৃত এলাকাজুড়ে ছোট ছোট ‘বোমা’ ছিটিয়ে দেয়। বোমাগুলো একই সময়ে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত করে, যেমন- ট্যাংক ও সামরিক সরঞ্জাম।

রুশ ভূখণ্ডে ক্লাস্টার বোমা ব্যবহার করবে না ইউক্রেন

যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্র ও মিত্ররা ইতোমধ্যে ইউক্রেনকে যে কামানগুলো সরবরাহ করেছে — যেমন হাউইটজার — তা একটি সাধারণ ১৫৫ মিমি গোলার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ক্লাস্টার বোমার ভিত্তিও একই। আগের যুদ্ধগুলোতে ক্লাস্টার বোমায় বোমার সংখ্যা ছিল বেশি। হাজার হাজার ছোট অবিস্ফোরিত বোমাগুলো তাজা অবস্থায় রয়ে যেত। ইরাক ও আফগান যুদ্ধে এই বোমা প্রচুর ব্যবহার হয়েছে। বিস্ফোরণে অনেক বেসামরিক মানুষের প্রাণ গেছে।

শেয়ার করুন