০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৩:০৬ পূর্বাহ্ন
ভাষানটেকে চার কেন্দ্রে ১ ঘণ্টায় ভোট পড়েছে ১০১ টি
  • আপডেট করা হয়েছে : ১৭-০৭-২০২৩
ভাষানটেকে চার কেন্দ্রে ১ ঘণ্টায় ভোট পড়েছে ১০১ টি

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আজ সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি নেই বললেই চলে। নামমাত্র ভোটার উপস্থিতি দেখা গেছে এই আসনের অন্যতম এলাকা ভাষানটেকের কেন্দ্রগুলোয়। ভাষানটেকের গভর্নমেন্ট হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের চারটি কেন্দ্রে ভোট শুরুর প্রথম এক ঘণ্টায় ভোট পড়েছে ১০১টি। চারটি কেন্দ্রের মধ্যে দুটি কেন্দ্র মহিলাদের ও দুটি পুরুষদের জন্য। এখানে মোট ভোটার সাত হাজার ৪১৮ জন। কেন্দ্রগুলোর দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তা ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।


ভোটার উপস্থিতির এমন হারকে হতাশাব্যঞ্জক বলছেন দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তারা। এখানকার ১১ নম্বর কেন্দ্রটি মহিলাদের জন্য নির্ধারিত ৷ মহিলাদের জন্য নির্ধারিত এই কেন্দ্রে মোট ভোটার ১৮৬৯ জন ৷ সকাল নয়টা পর্যন্ত ভোট পড়েছে ১০টি। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মাসুদ করিম বলেন, ‘ভোটার উপস্থিতি অনেক কম ৷ ভোটাররা এখনো ঘুম থেকেই ওঠেননি অনেকেই ৷ মহিলা ভোটাররা সকালের কাজ শেষ করে ভোট দিতে আসেন ৷ তাই এমন হতে পারে। আশা করি সময় বাড়ার সঙ্গে ভোটার বাড়বে।'


৯ নম্বর কেন্দ্রে মোট ভোটার ১৮৩০ জন। তিনটি কক্ষে এক ঘণ্টায় ভোট পড়েছে ৩৫টি। এর মধ্যে দুইটি কক্ষে ১০টি এবং একটি কক্ষে ১৫টি ভোট পড়েছে বলে জানান প্রিসাইডিং কর্মকর্তা মো. খাইরুল আলম। তিনি বলেন, ‘তুলনামূলক ভোটার উপস্থিতি অনেক কম। সময় বাড়লে এই ভোটার বাড়তে পারে আবার নাও বাড়তে পারে। এখনই কিছু বলা যাচ্ছে না।’


ঢাকা–১৭ আসনে এবার ব্যালটে ভোট গ্রহণ হচ্ছে ৷ ভোটাররা ব্যালটে ভোট দেওয়ার ব্যাপারে নিজেদের স্বস্তির কথা জানালেন ভোট দিয়ে বের হয়ে। তাঁদের একজন মো. মুসলিম। তিনি বলেন, ‘অল্প শিক্ষিত ও নারী ভোটারদের জন্য ব্যালটে ভোট দেওয়াটা তুলনামূলক সহজ। আমরা ব্যালটে পুরোনো পদ্ধতিতে ভোট দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেছি।’


ভোটার উপস্থিতির হার এই এলাকার অন্যান্য কেন্দ্রগুলোতেও একই রকম দেখা গেছে। কথা হয় ভাসানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসা আবদুল মোহাম্মদ সাহেব আলি সঙ্গে। তিনি বলেন, সকালে বৃষ্টি হওয়ায় বাসা থেকে বের হই নাই। এখন আসলাম। কোনো লাইনে দাঁড়াতে হয় নাই। গেলাম আর ভোট দিয়ে আসলাম।


তবে দেওয়ানপাড়ার লিটল চাইল্ড কেয়ার স্কুলে ভোট দিতে আসা শারমিন আক্তার বলেন, সকালে থেকেই কেন্দ্রে আছি। সকালে ভোটারদের ভিড় ছিল। পরে বৃষ্টির কারণে লোক কমে গেছে। লোক আরও বাড়বে।


রাজধানীর অভিজাত এলাকা গুলশান, বনানী, ভাসানটেক থানা ও ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৭ আসনে মোট ভোটার ৩ লাখ ২৫ হাজার ২০৫। এর মধ্যে পুরুষ এক লাখ ৭১ হাজার ৬২৫ জন ও নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০ জন। ১২৪টি কেন্দ্রে ভোটকক্ষ ৬০৫টি। প্রতিটি ভোটকক্ষে রয়েছে সিসি ক্যামেরা। প্রতি কেন্দ্রে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৯ জন সদস্য। গুরুত্বপূর্ণ কেন্দ্রে রয়েছে ২১ জন সদস্য। বিজিবি মোতায়েন আছে ১০ প্লাটুন।


নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, বাংলাদেশ আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত (নৌকা), জাতীয় পার্টির (লাঙল) সিকদার আনিসুর রহমান, স্বতন্ত্র আশরাফুল হোসেন আলম (একতারা), জাকের পার্টির কাজী রশিদুল হাসান (গোলাপ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আক্তার হোসেন (ছড়ি), স্বতন্ত্র তরিকুল ইসলাম ভূঁইয়া (ট্রাক), বাংলাদেশ কংগ্রেসের রেজাউল করিম স্বপন (ডাব) এবং তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান (সোনালি আঁশ)। 


কেন্দ্রগুলো ঘুরে নৌকা, গোলাপ ফুল, একতারা ও লাঙল প্রতীকের ছাড়া বাকি প্রার্থীদের কোনো এজেন্ট দেখা যায়নি ৷


শেয়ার করুন