২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৫০:২৬ অপরাহ্ন
রাজশাহী দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামার শ্রমিকদের বিক্ষোভ
  • আপডেট করা হয়েছে : ২৫-০৭-২০২৩
রাজশাহী দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামার শ্রমিকদের বিক্ষোভ

 চাকরি স্থায়ীকরণ, দৈনিক মজুরি বৃদ্ধি করে ১ হাজার টাকায় উন্নীতসহ ১৩ দফা দাবিতে রাজশাহীতে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করেছে রাজাবাড়ি দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামার শ্রমিকরা। সোমবার বেলা সাড়ে ১০ টায় গোদাগাড়ীর রাজাবাড়ীহাট এলাকায় অবস্থিত আঞ্চলিক খামার গুলোতে এ অবস্থান কর্মসুচি পালন করা হয়।


রাজশাহী দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামার শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মন্টু উরাও বলেন, আমরা খামারে দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক হিসেবে ২৫-৩০ বছর ধরে দায়িত্ব পালন করে আসচ্ছি। একই প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারিরা সরকার ঘোষিত সকল সুযোগ সুবিধা পাচ্ছে।


তবে শ্রমিকদের কোন সুযোগ সুবিধা বৃদ্ধি হয়নি। প্রতিবছর খাদ্যদ্রব্যসহ সকল কিছুর দাম ১৫ থেকে ২০ গুন বৃব্ধি পাচ্ছে। নিয়ন্ত্রণহীন দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারনে খামার শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। তিনি বলেন, খামার শ্রমিকদের নায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।


রাজশাহী দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামার শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুর রায়হান বলেন, আমরা দৈনিক মজুরি ১ হাজার টাকা করাসহ ১৩ দফা দাবি জানিয়েছি। কর্মসুচি পালন করছি। আগামী ২৬ থেকে ২৮ জুলাই খামার ও কেন্দ্রসমুহের গেটের সামনে মানববন্ধন, ৩০ জুলাই খামার ও কেন্দ্রসমুহের অফিসের সামনে অনশন কর্মসুচি পালন করা হবে।


তাদের ১৩ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য দাবি হলো- চাকরি স্থায়ীকরন, বর্তমান বাজার মূল্যের সঙ্গে সংঙ্গতি রেখে শ্রমিকদের দৈনিক মজুরি ১ হাজার টাকা বৃদ্ধি, শ্রমিকদের চাকরি শেষে ৪০ মাসের পরিবর্তে গ্রাইচুটি ভাতা ৬০ মাস করা ইত্যাদি।

শেয়ার করুন