২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:০২:২৫ পূর্বাহ্ন
স্তন ক্যানসার নির্ণয়ে সহায়তা করবে এআই
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২৩
স্তন ক্যানসার নির্ণয়ে সহায়তা করবে এআই

মানুষের সহায়ক হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ক্রমেই নির্ভরযোগ্য জায়গা দখল করে নিচ্ছে। বিষয়টি আরও একধাপ এগিয়ে গেল, স্তন ক্যানসার নির্ণয়ে এক্স-রে চিত্র পাঠের কাজে এআই ব্যবহারের মাধ্যমে। সম্প্রতি সুইডেনের একদল গবেষক স্তন ক্যানসার নির্ণয়ে এক্স-রে চিত্র পাঠের কাজে এআই ব্যবহার করে ইতিবাচক ফল পেয়েছেন।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকেরা দেখেছেন যে—এআই প্রায় নির্ভুলভাবে এক্স-রে চিত্র পাঠ করতে পারে। গবেষণাটি করেছেন, সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।


গবেষকেরা দেখেছেন, কম্পিউটারের সহায়তায় পরিচালিত কৃত্রিম বুদ্ধিমত্তা সাধারণ রেডিওলজিস্টদের মতোই একই হারে নির্ভুলভাবে ক্যানসার স্পট শনাক্ত করতে পারে। তবে গবেষকেরা এখনো খুব বেশি আশাবাদী নন। তাঁরা বলছেন এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন। যাতে করে সাধারণ প্রোগ্রামের সহায়তায় ক্যানসার স্পট নির্ণয় করা সম্ভব হয়।


বিজ্ঞান সাময়িকী ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণায় মোট ৮০ হাজার নারীর স্তন ক্যানসারের এক্স-রে ইমেজ নিয়ে কাজ করা হয়। ফলাফল থেকে দেখা যায়, এআই-এর সহায়তায় ইমেজ স্ক্রিনিং করে দেখা গেছে ২৪৪ জনের স্তন ক্যানসার আছে, বিপরীতে রেডিওলজিস্টরা ২০৩ জন নারীর স্তন ক্যানসার শনাক্ত করেন। 


গবেষণার প্রধান গবেষক ড. ক্রিস্টিনা ল্যাঙ বলেছেন, ‘স্তন ক্যানসার নির্ণয়ে এআই ব্যবহারের দারুণ সম্ভাবনা রয়েছে। এটি বিশ্বজুড়ে রেডিওলজিস্টদের ঘাটতি পূরণ করতে সহায়তা করবে।’ তিনি আরও বলেন, ‘তবে এর সম্ভাব্যতা, ব্যয় এবং কার্যকারিতা সম্পূর্ণরূপে বোঝার জন্য এ ক্ষেত্রে আরও গবেষণা প্রয়োজন।’ 


ড. ল্যাঙ বলেন, ‘এখন এইআই-এর সবচেয়ে বড় সম্ভাবনা হলো—এর ফলে রেডিওলজিস্টদের কাজের বোঝা অনেকটাই কমে যাবে।’


শেয়ার করুন