২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৫২:১৩ অপরাহ্ন
সৌদি আরব ও কুয়েতে নারীদের ‘হার্ট’ ইমোজি পাঠালে হতে পারে জেল
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২৩
সৌদি আরব ও কুয়েতে নারীদের ‘হার্ট’ ইমোজি পাঠালে হতে পারে জেল

সামাজিক যোগাযোগ মাধ্যমের ওয়েবসাইটে বা হোয়াটসঅ্যাপের মতো ম্যাসেজিং প্ল্যাটফর্মে নারীদের ‘হার্ট’ ইমোজি পাঠালে কারাদণ্ড হতে পারে বলে সতর্ক করেছে কুয়েত ও সৌদি আরবের কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের এ দুই দেশের আইনে এমন শাস্তি রয়েছে বলে গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে।


প্রতিবেদন অনুযায়ী, কোনো নারীকে লাল হার্ট ইমোজি পাঠানো ব্যভিচারে প্ররোচনার অপরাধ হিসাবে বিবেচিত হবে, যদি তিনি বিষয়টি নিয়ে আপত্তি করেন। 


আইনজীবী হায়া আল শালাহি বলেন, কুয়েতের এই অপরাধে সাব্যস্ত হলে দুই বছর পর্যন্ত কারাদণ্ড এবং সর্বোচ্চ দুই হাজার কুয়েতি দিনার (প্রায় ৭ লাখ টাকা) জরিমানা হবে। 


আর সৌদি আরবে এই অপরাধে দোষী সাব্যস্ত হবেন, তাদের একলাখ সৌদি রিয়াল (প্রায় ২৯ লাখ টাকা) জরিমানা ও দুই থেকে পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। 


সৌদি সাইবার ক্রাইম বিশেষজ্ঞের মতে, দেশের আইনে হোয়াটসঅ্যাপে যেকোনো মেয়েকে লাল হৃদয় পাঠানোকে ‘হয়রানি’ হিসেবে বিবেচনা করা হবে। 


সৌদি আরবের অ্যান্টি-ফ্রড অ্যাসোসিয়েশনের সদস্য আল মোয়াতাজ কুতবি বলেন, সংক্ষুব্ধ পক্ষ মনে অভিযোগ করলে অনলাইনে কথোপকথনের সময় কিছু ছবি ও অভিব্যক্তি হয়রানিমূলক অপরাধ হিসেবে বিবেচিত হতে পারে। 


অপরাধের পুনরাবৃত্তি করলে তিন লাখ সৌদি রিয়াল জরিমানা ও পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।



শেয়ার করুন