২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:৪১:০৩ অপরাহ্ন
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ৩ লাখের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন
  • আপডেট করা হয়েছে : ০৫-০৮-২০২৩
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ৩ লাখের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন তিন থেকে সাড়ে তিন লাখ সেনা প্রাণ হারিয়েছে বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষা সচিবের সাবেক উপদেষ্টা কর্নেল (অব.) ডগলাস ম্যাকগ্রেগর।


শুক্রবার জেরেমি রায়ান স্লেট নামের একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক এ কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। খবর রয়টার্স


তিনি বলেন, পশ্চিমা থেকে সামরিক সহায়তা পাওয়ার পর কিয়েভ সরকার একটি পালটা আক্রমণ শুরু করেছে, ‘যা জুন ও জুলাই মাস পর্যন্ত অব্যাহত ছিল’। 


ম্যাকগ্রেগর বলেন, এখন আমরা আগস্টে এসে এই যুদ্ধ সম্পূর্ণরূপে ছড়িয়ে পড়েছে বলে মনে হচ্ছে। এই হামলাগুলো ইউক্রেনকে পুরোপুরি নিঃস্ব করে দিয়েছে।


তিনি বলেন, ইউক্রেনীয় বাহিনী সত্যিই ভয়াবহ অবস্থায় আছে। তারা মাত্র এক বছর আগে যা ছিল, এখন একটি অবস্থানে এসে দাঁড়িয়েছে। 


তিনি আরও বলেন, আমরা মনে করি যে হয়তো আরও কয়েক লাখ সেনা আহত হয়েছেন।


রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, ইউক্রেনের সেনাবাহিনী ৪ জুন থেকে ব্যর্থ আক্রমণাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ১১ জুলাই রিপোর্ট করেছেন যে, কিয়েভ তার পালটা আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষতি ২৬ হাজার ছাড়িয়ে গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন, ইউক্রেনের সেনারা ফ্রন্টলাইনে এসে সাফল্য অর্জন করতে ব্যর্থ হয়েছে।


শেয়ার করুন