০১ মে ২০২৪, বুধবার, ০৭:০৩:১১ অপরাহ্ন
আদিবাসীদের ভর্তুকি মূল্যে কৃষি উপকরণ ও বিদ্যুৎ নিশ্চিত করার দাবি
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
আদিবাসীদের ভর্তুকি মূল্যে কৃষি উপকরণ ও বিদ্যুৎ নিশ্চিত করার দাবি

সকল আদিবাসী পরিবারে এবং তাদের কৃষিকাজে ভর্তুকি মূল্যে সোলার বিদ্যুতের ব্যবস্থা করতে হবে। আদিবাসী কৃষকদের কৃষি উপকরণ ও সেচের পানি নিশ্চিত করা। কৃষি কাজে রাষ্ট্রীয়ভাবে বিশেষ প্রনোদনা চালু করা। বিদ্যুত ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় আদিবাসী জনগণের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে সংলাপ ও আলাপ আলোচনার পদক্ষেপ গ্রহণ করতে হবে।


আন্তর্জতিক অদিবাসী দিবস উপলক্ষে মঙ্গলবার দুপুরে গোদাড়ির নবাইবটতলা এলাকায় আয়োজিত নবায়নযোগ্য জ¦ালানীর মডেল প্রদর্শনি ও সমাবেশে বক্তারা এসব দাবি জানান। পরিবর্তন, ক্লিন এবং বিডাব্লুজিইিডির যৌথ উদ্যোগে সমাবেশে সভাপতি ছিলেন সমাজকর্মী ইয়াসমিন মারন্ডি।


সমাবেশে বক্তব্য দেন, বেঞ্জামিন হাসদা, সোনিয়া সরেন, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন ও প্রোগ্রাম অফিসার সোমা হাসান। বক্তারা আরো বলেন আদিবাসীদের উন্নয়ন ও অধিকারের বিষয়টি তাদেরই দৃষ্টি দিয়ে দেখতে হবে। রাজশাহীর গোদাাগাড়ীতে সেচের পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করা অভিনাথ মার্ডি ও রবি মার্ডির মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। আমাদের দেশ শতভাগ বিদ্যুতায়নের দিকে এগিয়ে গেলে ও দেশের আদিবাসীরা যেসব অঞ্চলে বসবাস করে সেসব এলাকার সব যায়গায় যত সামান্যই বিদ্যুৎ পৌচেছে।


অন্যদিকে ২০১৩ সালের দিকে ইউএনডিপির পরিচালিত এক জরিপানুযায়ী, পার্বত্য এলাকায় আদিবাসীদের দারিদ্রতার হার ৬৫.৫%। এই দারিদ্রতার অন্যতম কারণ হলো উন্নয়নের মুল শ্রতধারায় আদীবাসীদের সম্পৃক্ত করতে না পারা।


বর্তমান সময়ে, আদিবাসী ইস্যু নিয়ে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গভীর পর্যালোচনা চলছে কারন, দেশের নাগরিক সমাজ এবং বিভিন্ন বেসরকারী পর্যায় থেকে এই বিষয়টি (আদিবাসী ইস্যু) নিয়ে তাদের উদ্বেগ এবং মতবাদ ব্যক্ত করেছেন।


তবে পূর্বের তুলনায় বিগত দুই দশকে আদিবাসীদের শিক্ষা ব্যবস্থা এবং আর্থ-সামাজিক নানা খাতে লেগেছে উন্নয়নের ছোঁয়া, কিন্তু জাতীয় উন্নয়ন বিবেচনায় তারা এখনো অনেকটা পিছিয়ে রয়েছে।

শেয়ার করুন