২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:০৯:২৭ অপরাহ্ন
আট মাস পর ব্রাজিল দলে ফিরলেন নেইমার
  • আপডেট করা হয়েছে : ১৯-০৮-২০২৩
আট মাস পর ব্রাজিল দলে ফিরলেন নেইমার

কাতার বিশ্বকাপেই গত বছরের ডিসেম্বরে সর্বশেষ আন্তর্জাতিক ফুটবল খেলেছেন নেইমার। এরপর চোটে পড়ে অনেক দিন ছিলেন দলের বাইরে। অবশেষে ব্রাজিল দলে ফিরেছেন এই ফরোয়ার্ড।


২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের জন্য গত রাতে ২৩ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল। ব্রাজিলের এই দলে ফিরেছেন নেইমার। ৩১ বছর বয়সী ফরোয়ার্ড কদিন আগে সৌদি আরবের ক্লাব আল হিলালের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। নেইমারের সঙ্গে আক্রমণভাগে থাকছেন রিয়াল মাদ্রিদের দুই তারকা রদ্রিগো ও ভিনিসিয়ুস জুনিয়র। কাতার বিশ্বকাপে বাইসাইকেল কিকে দুর্দান্ত গোল করা রিচার্লিসনও আছেন ব্রাজিলের এই দলে।


মাঝমাঠের অন্যতম ভরসা কাসেমিরো আছেন ব্রাজিলের বিশ্বকাপ বাছাইপর্বের দলে। ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে দারুণ পারফরম্যান্স করছেন তিনি। মাঝমাঠের দায়িত্বে আরও আছেন নিউক্যাসলের দুই ফুটবলার জোয়েলিংটন ও ব্রুনো গুইমারেজ। রক্ষণভাগে আছেন দানিলো, মার্কিনিওস, রেনান লদির মতো তারকারা। আর তিন গোলরক্ষকের দুজনই ইংলিশ প্রিমিয়ার লিগের। আলিসন, এদেরসন—এ দুই ফুটবলার খেলছেন লিভারপুল ও ম্যানচেস্টার সিটিতে। তাঁদের সঙ্গে আছেন আতলেতিকো প্যারানায়েন্সের গোলরক্ষক বেন্তো। ৯ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের প্রথম ম্যাচ বলিভিয়ার বিপক্ষে। এরপর ১৩ সেপ্টেম্বর পেরুর বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।


কাতার বিশ্বকাপের পর ব্রাজিল তিনটি প্রীতি ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে শুধু একটিতে। গিনিকে ৪-১ গোলে হারিয়েছে ব্রাজিল। আর মরক্কোর কাছে ২-১ গোল ও সেনেগালের কাছে ৪-২ গোলে হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। 


ব্রাজিলের বিশ্বকাপ বাছাইপর্বের দল: 

গোলরক্ষক: আলিসন (লিভারপুল), এদেরসন (ম্যানচেস্টার সিটি), বেন্তো (আতলেতিকো প্যারানায়েন্স) 


ডিফেন্ডার: দানিলো (জুভেন্টাস), ভ্যানডারসন (মোনাকো), রেনান লদি (মার্শেই), কাইও হেনরিক (মোনাকো), গ্যাব্রিয়েল ম্যাগালহেইস (আর্সেনাল), মারকিনিওস (পিএসজি), ইবানেজ (আল আহলি), নিনো (ফ্লুমিনেন্স)


মিডফিল্ডার: ব্রুনো গুইমারেজ (নিউক্যাসল), আন্দ্রে (ফ্লুমিনেন্স), জোয়েলিংটন (নিউক্যাসল), কাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), রাফায়েল ভেইগা (পালমেইরাস)


ফরোয়ার্ড: নেইমার (আল হিলাল), গ্যাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল), রিচার্লিসন (টটেনহাম), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), অ্যান্থনি (ম্যানচেস্টার ইউনাইটেড), ম্যাথিউস কুনহা (উলভারহ্যাম্পটন)


শেয়ার করুন