০১ মে ২০২৪, বুধবার, ০৫:১৮:৫৩ অপরাহ্ন
শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ: আপিল বিভাগেও মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২৩
শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ: আপিল বিভাগেও মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ

শ্রম আইন লঙ্ঘনের মামলায় অভিযোগ গঠন বাতিলে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের করা আবেদন এবার খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। আজ রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। এর ফলে শ্রম আদালতে এই মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীরীরা। এর আগে গত ১৭ আগস্ট শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়েছিল। 


৬ জুন মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চারজনের নামে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন ঢাকার শ্রম আদালত। পরে ১৯ মে শ্রম আদালতের আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ইউনূসসহ চারজন। শুনানি শেষে অভিযোগ গঠন প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট। তবে রুলের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ৩ আগস্ট দুই সপ্তাহের মধ্যে রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেন আপিল বিভাগ। 


আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী শুনানি শেষে গত ৮ আগস্ট রায় দেন হাইকোর্ট। রায়ে শ্রম আদালতের অভিযোগ গঠন প্রশ্নে জারি করা রুল খারিজ করা হয়। এরপর ড. ইউনূসসহ চারজন আপিল বিভাগে আবেদন করেন, যা আজ খারিজ হয়ে যায়। 


২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর ড. ইউনূসসহ চারজনের নামে এ মামলা করে। মামলার বাকি তিন আসামি হলেন গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান। 


ড. ইউনূসের পক্ষে ছিলেন ব্যারিস্টার আবদুল্লাহ-আল-মামুন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।


শেয়ার করুন