২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৫৫:০৬ পূর্বাহ্ন
মারা গেছেন বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২৩
মারা গেছেন বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক

দীর্ঘ দিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছিলেন হিথ স্ট্রিক। লড়াইয়ে জয়ী হতে পারলেন না তিনি। আজ ৪৯ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন জিম্বাবুয়ের কিংবদন্তি।


হিথ স্ট্রিকের মৃত্যুর সংবাদ জানিয়েছেন তাঁর সাবেক সতীর্থ হেনরি ওলেঙ্গা। সামাজিক মাধ্যমে জিম্বাবুয়ের সাবেক পেসার লিখেছেন,‘দুঃখজনক সংবাদ যে হিথ স্ট্রিক পরলোকে পাড়ি দিয়েছেন। চির নিদ্রায় শান্তিতে থাক কিংবদন্তি। আমাদের দেশের সেরা অলরাউন্ডার। তোমার সঙ্গে খেলাটা আনন্দের ছিল। আমার বোলিং স্পেল শেষ হলে দেখা হবে।’


জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন হিথ স্ট্রিক। দেশের হয়ে ৬৫ টেস্ট ও ১৮৯ ওয়ানডে খেলেছেন এই অলরাউন্ডার। টেস্টের ২১৬ উইকেটের বিপরীতে ২৩৯টি নিয়েছেন ওয়ানডেতে। সঙ্গে টেস্টে ১৯৯০ ও ওয়ানডেতে ২৯৪২ রান করেছেন তিনি। ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত দলের অধিনায়কও ছিলেন তিনি।


খেলা ছাড়ার পর কোচিংয়ে যুক্ত হন হিথ স্ট্রিক। বাংলাদেশের হয়ে দুই বছর বোলিং কোচ ছিলেন জিম্বাবুইয়ান কিংবদন্তি। ২০১৪ সালে বাংলাদেশের দায়িত্ব পাওয়া এই কোচ আরও অনেক জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি লিগের দলে কোচিং করিয়েছেন। মাঠের সাফল্যে যেমন তাঁর ক্যারিয়ারে ছিল তেমনি কালো অধ্যায়ও। সেই কালো অধ্যায় নিয়েই তাঁকে বিদায় নিতে হলো। আইসিসির দুর্নীতিবিরোধী বিধির বেশ কিছু ধারা ভঙ্গের দায়ে ২০২১ সালে ৮ বছরের জন্য নিষিদ্ধ হন দেশটির সাবেক অধিনায়ক।


শেয়ার করুন