২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৪৪:০৭ পূর্বাহ্ন
ঢাকায় আসছেন সৌদির হজ-ওমরাহবিষয়ক মন্ত্রী, ৩ সমস্যার সমাধান চাইবে বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২৩
ঢাকায় আসছেন সৌদির হজ-ওমরাহবিষয়ক মন্ত্রী, ৩ সমস্যার সমাধান চাইবে বাংলাদেশ

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তওফিক বিন ফাওজান আর-রাবিয়াহ। বিশেষ বিমানে ৬১ সদস্যের প্রতিনিধিদল নিয়ে আজ মঙ্গলবার রাত ১০টায় হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁর অবতরণের কথা রয়েছে। 


দুই দিনের এই সফরে বাংলাদেশের পক্ষ থেকে সৌদি হজমন্ত্রীর কাছে তিনটি দাবি জানানো হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। 


দাবিগুলো হলো—এক. হজের সময় মিনা-মুজদালিফায় বিদ্যুৎ ও পানি সরবরাহ নিশ্চিত করা। দুই. সুশৃঙ্খল লাগেজ ব্যবস্থাপনা এবং তিন. মুজদালিফা থেকে আসার পর বয়স্ক হাজিদের বিশ্রাম নেওয়ার পর শয়তানকে পাথর মারার সুযোগ দেওয়া। এ ছাড়া হজ ও ওমরাহ যাত্রীদের সার্বিক সুযোগ-সুবিধা বৃদ্ধির প্রস্তাব করা হবে। 


এ প্রসঙ্গ জানতে চাইলে ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার নিজ দপ্তরে আজকের পত্রিকাকে বলেন, ‘প্রথমবারের মতো সৌদি সরকারের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। তাঁরা হয়তো তাঁদের দেশের ওমরাহ ব্যবস্থাপনাসহ মক্কা ও মদিনায় পবিত্র দুই মসজিদের দর্শনার্থীদের সুযোগ-সুবিধা বাড়ানো নিয়ে আলোচনা করবেন। কিন্তু আমাদের পক্ষ থেকে মোটা দাগে তিনটি বিষয়ের নিশ্চয়তা চাইব। হজের সময় হাজিদের জন্য বিদ্যুৎ ও পানি সরবরাহ এবং লাগেজ ব্যবস্থাপনার নিশ্চয়তা চাইব। এ ছাড়া বয়স্ক হাজিদের মুজদালিফা হতে পাথর মারার সময় পরিবর্তন করার সুযোগ চাইব। এ বিষয়ে সমস্যাগুলো তুলে ধরা হবে। নিশ্চয়ই তাঁরা সমস্যা সমাধানের ব্যাপারে আন্তরিক হবেন।’ 


ধর্ম মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২২ হাজারের কিছু বেশি মানুষ হজ পালন করেন। হজ ব্যবস্থাপনায় বড় ধরনের সমস্যা না হলেও মিনা-মুজদালিফায় হাজিদের তাঁবুতে বিদ্যুৎ ও পানি সরবরাহের ঘাটতি ছিল। বাংলাদেশি হাজিদের অনেক টয়লেটে পানি ছিল না। বিদ্যুৎ সমস্যার কারণে ভোগান্তিতে পড়েন হাজিরা। এ ছাড়া এবার হাজিদের ৬৫টি লাগেজ (ট্রলি) পাওয়া যায়নি। এ নিয়ে মন্ত্রণালয়কে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। এ ছাড়া মুজদালিফা থেকে মিনায় আসার পর হাজিদের জামারায় (শয়তানকে পাথর মারার স্থান) পাঠানো হয়। সৌদি পুলিশ হাজিদের তাঁবু আটকে রাখে। শয়তানকে পাথর মারার আগে কাউকে তাঁবুতে প্রবেশ করতে দেয় না সৌদি কর্তৃপক্ষ। এতে ৪০ থেকে ৪৫ ডিগ্রি রোদে কয়েক কিলোমিটার হাঁটার পর বয়স্ক হাজিরা অসুস্থ হয়ে পড়েন। কেউ কেউ মারাও যান। তাই বয়স্ক হাজিদের মুজদালিফা হতে মিনায় আসার পর তাঁবুতে বিশ্রাম নেওয়ার সুযোগ দেওয়া হলে পরে তাঁরা বিকেলে পাথর মারতে পারবেন। এতে বয়স্ক হাজিরা অসুস্থ হবেন না। এ বিষয়গুলো সৌদি হজমন্ত্রীর কাছে তুলে ধরে সমাধান চাওয়া হবে। 


শেয়ার করুন