০৯ অগাস্ট ২০২২, মঙ্গলবার, ১০:৪৭:০৬ অপরাহ্ন
ইউক্রেনের সেনাদের ভয় দেখিয়ে মেসেজ পাঠাচ্ছে রাশিয়া!
  • আপডেট করা হয়েছে : ০৯-০৬-২০২২
ইউক্রেনের সেনাদের ভয় দেখিয়ে মেসেজ পাঠাচ্ছে রাশিয়া!

রাশিয়ার সেনারা মনস্তাত্বিক কৌশল ব্যবহার করে ইউক্রেনের সেনাদের মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা করছে। 

এমন তথ্য জানিয়েছে যুদ্ধবিষয়ক সংস্থা স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ)। 

স্টাডি অব ওয়ার ইউক্রেনের প্রধান গোয়েন্দা সংস্থা ও কয়েকটি প্রতিষ্ঠানের বরাত দিয়ে জানিয়েছে, রাশিয়ার সেনারা ইউক্রেনের সেনাদের হুমকিমূলক মেসেজ পাঠাচ্ছে। তারা ইউক্রেনীয়দের বলছে আত্মসমর্পণ করতে এবং রাশিয়ার সঙ্গে যোগ দিতে। 

ইউক্রেনের প্রধান গোয়েন্দা সংস্থা জানিয়েছে, এসএমএস, টেলিগ্রাম, ভাইবার, সিগন্যাল এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে ইউক্রেনীয় সেনাদের এসব হুমকি দেওয়া হচ্ছে।

স্টাডি অব ওয়ার জানিয়েছে, ইউক্রেনের সামরিক বিশেষজ্ঞ দিমিত্রো স্নেগাইরোভ জানিয়েছেন,  রাশিয়ার প্রোপাগান্ডা ছড়ানো ব্যক্তিরা একটি তথ্য ছড়াচ্ছে যে, ‘সেভেরোদোনেৎস্ক হবে পরবর্তী মারিউপোল।’ 

ইউক্রেনে হামলা করার পর রাশিয়া সবচেয়ে বেশি ধ্বংসযজ্ঞ চালিয়েছে মারিউপোলের ওপর। শহরটি দখল নেওয়ার জন্য যা করার প্রয়োজন তার সবই করেছে। রুশ সেনারা গুড়িয়ে দিয়েছে সারি সারি বিল্ডিং, বসত-বাড়ি, শিল্প কারখানাসহ সব। 

মারিউপোলের সেনারা আশ্রয় নিয়েছিল সেখানকার আজভস্টাল স্টিল কারখানায়। তারা চেয়েছিল আজভস্টালে ঘাঁটি গেড়ে সেখানে অবস্থান নেবে। কিন্তু রুশ বাহিনীর গোলাবর্ষণ, বিমান হামলার কারণে শেষ পর্যন্ত আত্মসমর্পণ করতে বাধ্য হয় ইউক্রেন। 

রুশদের এই হামলায় আশ্রয় নেওয়া অনেক সেনা নিহত হন, গুরুতর আহত হন অসংখ্য সেনা। আহতদের মধ্যে অনেকে বিনা চিকিৎসায় কষ্টকর মৃত্যুবরণ করেছেন।

শেয়ার করুন