২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:০৭:৩৯ পূর্বাহ্ন
জাতীয় কবির গল্পে প্রথম কাজ করলাম
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২৩
জাতীয় কবির গল্পে প্রথম কাজ করলাম

বিজ্ঞাপন দিয়ে কাজ শুরু করা তানজিম সাইয়ারা তটিনী এখন নাটকের নিয়মিত মুখ। সম্প্রতি তটিনী অভিনয় করেছেন কাজী নজরুল ইসলামের ছোটগল্প অবলম্বনে নির্মিত ‘অগ্নিগিরি’ নাটকে। কবির প্রয়াণ দিবস উপলক্ষে আজ মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে নাটকটি। অগ্নিগিরি নাটক ও সাম্প্রতিক বিষয় নিয়ে তটিনীর সঙ্গে কথা বলেছেন শিহাব আহমেদ


কাজী নজরুল ইসলামের গল্পে নির্মিত ‘অগ্নিগিরি’ নাটকে অভিনয় করেছেন। নাটকটি নিয়ে কিছু বলুন?

আমাদের জাতীয় কবির একটি ছোটগল্প অবলম্বনে ‘অগ্নিগিরি’ নাটকটি বানিয়েছেন হাসান রেজাউল। আগেকার সময়ে বাড়িতে লজিং মাস্টার রাখা হতো। সেই লজিং মাস্টারের সঙ্গে তাঁর ছাত্রীর একটা ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে। সে সময় এ বিষয়টাকে সমাজ কীভাবে দেখত, তা নিয়েই গল্প। এতে আমার চরিত্রের নাম নূরজাহান। 


কাজী নজরুল ইসলামের গল্পের নায়িকা হওয়ার অভিজ্ঞতা কেমন?

ক্যারিয়ারের শুরুতেই কাজী নজরুল ইসলামের গল্পের নায়িকা হওয়া অনেক বড় প্রাপ্তি। সব অভিনয়শিল্পীর সাহিত্যনির্ভর গল্পে কাজ করার ইচ্ছা থাকে। কারণ এ কাজগুলো থেকে যায়। আমার ক্ষেত্রেও ব্যাপারটা সে রকম। এই প্রথম জাতীয় কবির গল্পে কাজ করলাম। আমি খুব কৃতজ্ঞ নূরজাহান চরিত্রে নির্মাতা আমাকে ভেবেছেন। 


নূরজাহান হয়ে উঠতে আলাদা কোনো প্রস্তুতি নিয়েছিলেন?

সাহিত্যনির্ভর গল্পে কাজ করতে গেলে কিছুটা প্রস্তুতির বিষয় তো অবশ্যই থাকে। লুক সেটআপ, কথা বলার স্টাইল—এসব নিয়ে তো আলাদা চিন্তা করতেই হয়। চরিত্রটিকে ফিল করে যতটুকু সম্ভব ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।


ইদানীং অভিনয়ে অনেক ব্যস্ত হয়ে পড়েছেন। ব্যস্ততা কেমন উপভোগ করছেন?

একেবারে হুট করেই আমার অভিনয়ে আসা। সে রকম কোনো ব্যাকগ্রাউন্ড নেই। এরপরও দর্শকের এত সাড়া পাচ্ছি, যেটা আসলেই প্রত্যাশার চেয়ে অনেক। তাঁদের ভালোবাসার কারণেই অভিনয়ে আমার ব্যস্ততা বেড়েছে। সেই সঙ্গে ভালো কাজ করার অনুপ্রেরণা পাচ্ছি। সব মিলিয়ে সময়টা ভীষণ উপভোগ করছি।


অনেকের সঙ্গে জুটি বেঁধে কাজ করছেন। সহশিল্পী হিসেবে কার সঙ্গে কাজ করতে বেশি ভালো লাগে?

আমার অনেক সৌভাগ্য যে অল্প সময়ে অনেক মেধাবী ও জনপ্রিয় অভিনয়শিল্পীর সঙ্গে অভিনয় করার সুযোগ হয়েছে। আমার মনে হয়, কাজ করতে করতেই কমফোর্ট জোনটা তৈরি হয়। প্রথম দিকে অভিনয় করেছি অপূর্ব ভাইয়ের সঙ্গে। তাঁর সঙ্গে কাজ করার সময় আমি খুব কমফোর্ট ফিল করি। তিনি ইউনিটের সবাইকে আপন করে নেন। ফলে কাজটা সহজ হয়ে যায়। সম্প্রতি ইয়াশ রোহানের সঙ্গে বেশি কাজ হচ্ছে। আমার মনে আছে, তাঁর সঙ্গে প্রথম শুটের দিন খুব জড়তা কাজ করছিল। ধীরে ধীরে আমাদের বোঝাপড়াটা ভালো হয়েছে। এ ছাড়া তৌসিফ ভাইয়ের সঙ্গে অভিনয় করছি। এ মাসে তাঁর সঙ্গে কয়েকটি নাটকে কাজ করেছি। 


পর্দার জুটিকে নিয়ে অনেক সময় প্রেমের গুঞ্জন তৈরি হয়। ইয়াশের সঙ্গে ইদানীং আপনার তেমন গুঞ্জন শোনা যাচ্ছে। এ বিষয়ে কী বলবেন?

গুঞ্জন বা রিউমার যা-ই বলি না কেন, এটা আসলে নিজের কাছে। কেউ খারাপভাবে নিচ্ছে আবার কেউ ভালোভাবে। আপনি বিষয়টাকে কীভাবে দেখছেন সেটাই আসল। কেউ যদি মনে করে তাদের মধ্যে কিছু নেই, তাহলে কিন্তু বিষয়টি উপভোগ করার কথা। আমি এ গুঞ্জনকে ইতিবাচক হিসেবে দেখি। কাজের বাইরেও যখন একটি জুটিকে নিয়ে কথা হবে, তার মানে মানুষ তাদের কেমিস্ট্রি পছন্দ করেছে। এটা একজন অভিনয়শিল্পীর সাফল্য। অনস্ক্রিনের কেমিস্ট্রি বাস্তবসম্মতভাবে ফুটিয়ে তুলতে পেরেছে বলেই পর্দার বাইরে তাদের নিয়ে কথা হচ্ছে।


শেয়ার করুন