২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:০৫:৫২ অপরাহ্ন
রাজশাহীতে যেসব আইন ভঙ্গ করলেই যানবাহন ও চালকের বিরুদ্ধে মামলা
  • আপডেট করা হয়েছে : ২৮-০৮-২০২৩
রাজশাহীতে যেসব আইন ভঙ্গ করলেই যানবাহন ও চালকের বিরুদ্ধে মামলা

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) এলাকায় যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে কঠোর অবস্থানে ট্রাফিক বিভাগ। নগরীতে ট্রাফিক আইন ভঙ্গ করলেই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।


যে সকল ট্রাফিক আইন ভঙ্গ করলে যানবাহন ও চালকের বিরুদ্ধে মামলা হতে পারে তা রাজশাহী নগরবাসীর জানা খুব জরুরী এ জন্য। সাম্প্রতিক আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার যোগদানের পরেই ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে কঠোর পদক্ষেপ নিয়েছেন। ইতিমধ্যে রাজশাহী নগরীতে যানচলাচলে তা বাস্তবায়ন হতে দেখা গেছে। তার মধ্যে অন্যতম হেলমেট ছাড়া পাম্পে তেল পাছে না কোন মোটরসাইকেল চালকরা।


রাজশাহী নগরীতে ট্রাফিক বিভাগের যে সকল আইন ভঙ্গ করলেই হবে মামলা এ বিষয় নগরবাসীকে সচেতন হতে হবে । এ বিষয় রোববার সকালে আরএমপি ট্রাফিক বিভাগের উপ পুলিশ কমিশনার অনির্বান চাকমা এ প্রতিবেদককে দেয়া এক সাক্ষাতকারে বলেন, আরএমপি এলাকায় যানবাহন চলাচলে ট্রাফিক আইন ভঙ্গ করলেই হবে তার বিরুদ্ধে মামলা।  এছাড়া যে সকল ট্রাফিক আইন ভঙ্গ করলেই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে এ বিষয় নগরবাসীকে সচেতন হতে হবে এবং ট্রাফিক আইন মেনেই রাস্তায় যানবাহন নিয়ে চলাচল করতে হবে।


১. মোটরসাইকেলে দুইজনের উপর আরোহন করা যাবেনা। ২. মোটরসাইকেলে দুইজনকেই হেলমেট পড়তে হবে, অন্যথায় দুইজনের বিরুদ্ধেই হেলমেটের মামলা হবে। ৩. উল্টো পথে কোনো গাড়ি চালানো যাবেনা। ৪. সকল ট্রাফিক আইন মেনে যানবাহন নিয়ে রাস্তায় চলতে হবে। ৫. ইজিবাইকের জন্য নির্ধারিত সময়ের বাইরে চালানে যাবেনা এবং সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত নগরীর গ্রেটার রোডের ঢাকা বাসস্ট্যান্ড থেকে সিএন্ডবি হয়ে হড়গ্রাম বাজার পর্যন্ত এবং পিএন স্কুল থেকে সাহেব বাজার হয়ে সিএন্ডবি মোড় পর্যন্ত ৩ টনের উপরে কোনো পন্যবাহী / খালি ট্রাক, কাভার্ডভ্যান চলতে পারবেনা। চললে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও মোটরসাইকেলে হাইড্রলিক হর্ণ, ব্যপরোয়া গতীতে গাড়ি চালানোসহ সকল ট্রাফিক আইন মেনে রাস্তায় চলাচল করতে হবে। নইলে ট্রাফিক আইনে মামলা হবে।


সড়ক পরিবহন আইন-২০১৮ আরএমপি ট্রাফিক বিভাগ কর্তৃক প্রয়োগের জন্য অপরাধের ধরণ, শাস্তি, ট্রাফিক বিভাগ কর্তৃক ধার্যকৃত জরিমানা নিম্নরুপ-


নগরবাসীকে ট্রাফিক আইন মেনে যানবাহন নিয়ে নিরাপদে চলা চলের জন্য ট্রাফিক পুলিশ কে সহায়তা করতে হবে। নগর বাসীর প্রতি আহব্বান ট্রাফিক পুলিশকে সহায়তা করুন, ট্রাফিক আইন মেনে চলুন, নিরাপদ থাকুন। নগরীতে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে সকলকে সচেতন ও সহায়তা করতে হবে বলেও জানান আরএমপি ট্রাফিক বিভাগের উপ পুলিশ কমিশনার অনির্বান চাকমা।


 

শেয়ার করুন