২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:২৭:৩০ অপরাহ্ন
শেষ চারে যেতে ৩৭.১ ওভারে জিততে হবে আফগানদের
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৩
শেষ চারে যেতে ৩৭.১ ওভারে জিততে হবে আফগানদের

‘এ’ গ্রুপ থেকে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করেছে পাকিস্তান ও ভারত। ‘বি’ গ্রুপ থেকে বাংলাদেশের সঙ্গে আফগানিস্তান নাকি শ্রীলঙ্কা উঠছে সুপার ফোরে? এর উত্তর পাওয়া যাবে কিছুক্ষণ পরই। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করে আফগানিস্তানকে ২৯২ রানের লক্ষ্য দিয়েছে দাসুন শানাকার দল। 


সুপার ফোরে যেতে হলে আফগানিস্তানকে এই লক্ষ্য তাড়া করতে হবে ৩৭.১ ওভারের মধ্যে। গাদ্দাফি স্টেডিয়ামে চলতি এশিয়া কাপের আগের দুই ম্যাচেই রান হয়েছিল ৩০০–এর বেশি। টস জিতলে আগে তৃপ্তির সঙ্গে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে সময়ক্ষেপণ করেন না অধিনায়কেরা। 


বাবর আজম ও সাকিব আল হাসানের পর টস জিতে আজ শ্রীলঙ্কান অধিনায়ক শানাকাও আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন। আফগানদের রানে পিষ্ট করার পরিকল্পনা আঁটলেও সেটি বাংলাদেশ-পাকিস্তানের মতো হয়নি। ৮ উইকেটে ২৯১ রান করেছে তারা। শুরুতে পাতুম নিসাঙ্কা ও দিমুথ করুনারত্নে উড়ন্ত সূচনাই এনে দিলেন। দুজনে পাওয়ার প্লেতে তুললেন ৬২ রান। 


তবে ১১ তম ওভারে করুনারত্নেকে ফিরিয়ে গুলবাদিন নাইবে ভেঙে দেন ৬৩ রানের জুটি। ৩২ রান আসে তাঁর ব্যাট থেকে। এরপর ১০০ রানের মধ্যে আরো দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে শ্রীলঙ্কা। নিসাঙ্কাকে ৪১ ও সাদিরা সামারাবিক্রমাকেও ৩ রানে ফেরান গুলবাদিন। 


চতুর্থ উইকেটে চরিত আসালাঙ্কা ও কুশল মেন্ডিসের ১০৪ রানের জুটিতে সেই চাপ সামলিয়ে ওঠে শ্রীলঙ্কা। সাবলীল ব্যাটিং করে ২৩ তম ওয়ানডে ফিফটি করেন মেন্ডিস। আসালাঙ্কাকে ৩৬ রানে ফিরিয়ে ব্রেকথ্রু দেন রশিদ খান। পরে এই আফগান লেগ স্পিনার রানআউটে ফেরান মেন্ডিসকেও। তবে তাঁর ফেরা হলো সেঞ্চুরির আক্ষেপের। ৮৪ বলে ৯২ রানের ইনিংস খেলে আউট হন মেন্ডিস। ইনিংসে ছিল ৩টি ছক্কা ও ৬টি চারের বাউন্ডারি। 


অষ্টম উইকেটে মহীশ তিকশানা ও দুনিত ওয়েলালাগের ৬৩ বলে ৬৪ রানের জুটির সৌজন্যে স্কোরটা ৮ উইকেটে ২৯১ হয় শ্রীলঙ্কার। তিকশানা ২৮ রানে ইনিংসের শেষ বলে আউট হলেও ও দুনিত ওয়েলালাগে ৩৩ রানে অপরাজিত থাকেন। আফগান বোলারদের মধ্যে ১০ ওভারে ৬০ রানে ৪ উইকেট নিয়েছেন গুলবাদিন।


শেয়ার করুন