২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:১৩:৩৩ পূর্বাহ্ন
সুবিধা বঞ্চিত নারীদের বিনা মূল্যে আইনী সহায়তায় লফস এর সচেতনতা সভা
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২৩
সুবিধা বঞ্চিত নারীদের বিনা মূল্যে আইনী সহায়তায় লফস এর সচেতনতা সভা

সুবিধা বঞ্চিত নারীদের বিনা মূল্যে আইনী সহায়তায় লফস এর সচেতনতা সভা অনুষ্ঠিত। সোমবার উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এর আয়োজনে ও বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর সহযোগিতায় নগরীর হাদিরমোড় সংলগ্ন নদীর ধার এলাকায় প্রায় ৩০ জন নারী-পুরুষের অংশ গ্রহনে নারী নির্যাতন, বাল্য বিবাহ ও মানব পাঁচার, পারীবারিক আইন সহায়তা, পর্নোগ্রাফি, ধর্ষন সহ সামাজিক বিভিন্ন বিষয়ে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়।


সভায় সভাপতিত্ব করেন লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন। সচেতনতা সভায় আলোচনা করেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর প্যারালিগ্যাল আবু তালেব। আলোচনা সভায় নারী নির্যাতন, বাল্য বিবাহ ও মানব পাঁচার, পর্নোগ্রাফি, ধর্ষন সহ সামাজিক বিভিন্ন বিষয়ে আইনগত দিক নিয়ে আলোজনা করেন এ্যাডঃ শাহীনুল হক মুন, জজ কোর্ট, রাজশাহী। সভায় বক্তারা নারী নির্যাতন প্রতিরোধ ও বিবাহ প্রতিরোধে সামাজিক ভাবে সচেতন হওযার পরামর্শ দেন। নারী নির্যাতন হলে অসহায় নারী কিভাবে বিনা খরচে আইনী সহায়তা পাবে সেই বিষয়ে সভায় তুলে ধরা হয়। অসহায় নির্যাতিত নারীদের সাহস করে আইনী সহায়তা গ্রহনের পরামর্শ দেওয়া হয়।


নির্যাতিতরা সোচ্চার হলে অপরাধ প্রবনতা কমবে বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়। সভায় যৌতুক একটি সামাজিক ব্যধিতে পরিনত হয়েছে উল্লেখ করে যৌতুক প্রবনতা থেকে বেডিয়ে আসার আহবান জানানো হয়। এছাড়া মানব পাচাঁর রোধে কাউকে প্রাথমিক ভাবে বিশ^াস না করে ভালো ভাবে যাচাই করে পদক্ষেপ গ্রহেনর জন্য পরাবর্শ দেওয়া হয়। সভায় লফস এর প্রাগ্রাম ম্যানেজার সালাউদ্দিন, প্রোগ্রাম অফিসার চম্পা খাতুন, প্রোগ্রাম এসিসটেন্ট টুম্পা পাল, প্রশিক্ষক রাকিবুল ইসলাম উপস্থিত ছিলেন।

শেয়ার করুন