২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৪৬:০৬ অপরাহ্ন
ফার্মাসিস্ট দিবস উদযাপন করলো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২৩
ফার্মাসিস্ট দিবস উদযাপন করলো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ বাংলাদেশের স্বাস্থ্য খাতে ফার্মাসিস্টদের অবদান এবং জনসচেতনতা তৈরি করতে দিবসটি পালন করেছে।


গত ২৫ সেপ্টেম্বর সোমবার, সকাল ১০টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস চত্বরে বিভাগের শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে একটি বর্ণাঢ্যর্ যালী বের করে। একাডেমিক ভবন সম্মুখে বেলুন এবং পায়রা উড়ানোর মধ্যে দিয়ে আনুষ্ঠানিকতার শুভসূচনা করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ও ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা এবং ফার্মেসী বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. তারান্নুম নাজসহ উপস্থিত বিভাগের শিক্ষকমন্ডলী ও ছাত্রছাত্রীবৃন্দ।


পরবর্তী সময়ে সিনেট ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ও ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা এবং টিম ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এজিএম এবং প্লান্ট চার্জ জনাব আমিনুর রহমান। মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আশিক মোসাদ্দেক এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সেন্টার ফর বায়োমেডিক্যাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিরেক্টর ড. হাসিন অনুপমা আজহারী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ফার্মেসী বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. তারান্নুম নাজ। সঞ্চালনায় ছিলেন ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক নুরুন্নাহার এবং প্রভাষক সানজিয়া মেহজাবিন।


আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগের সহকারী অধ্যাপক তৃপ্তি রাণী পাল। এরপর মূল বক্তা প্রফেসর ড. আশিক মোসাদ্দেক ডেঙ্গু প্রতিরোধে ফার্মাসিস্টদের ভূমিকা প্রসংগে তথ্যবহুল বক্তব্য প্রদান করেন। বিশেষ অতিথি জনাব আমিনুর রহমান সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ফার্মাসিস্টদের অবস্থান এবং চাকুরীক্ষেত্র নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। অনুষ্ঠানে আমন্ত্রিত আরো একজন বক্তা ড. হাসিন অনুপমা আজহারী জরায়ু ক্যান্সার সম্পর্কিত সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন।


আলোচনার শেষ অংশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং উপ-উপাচার্য তাদের বক্তব্যে ফার্মেসী বিভাগের এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানের শেষভাগে আমন্ত্রিত অতিথিদের মাঝে সম্মাননা স্মারক প্রদান করা হয়। সবশেষে অনুষ্ঠানের সভাপতি এবং ফার্মেসী বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. তারান্নুম নাজ সমাপনী বক্তব্য প্রদান করেন এবং অনুষ্ঠানে উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করার মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করেন।


শেয়ার করুন