০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৩:৫৮ পূর্বাহ্ন
আকুর সঙ্গে লেনদেনে মার্কিন নিষেধাজ্ঞা, বাংলাদেশ ব্যাংক কোনো নির্দেশনা পায়নি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৯-২০২৩
আকুর সঙ্গে লেনদেনে মার্কিন নিষেধাজ্ঞা, বাংলাদেশ ব্যাংক কোনো নির্দেশনা পায়নি

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সঙ্গে লেনদেনে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অফিস অব ফরেন অ্যাসেট কন্ট্রোল (ওএফএসি)। নিষেধাজ্ঞার কারণে ভারতের বাণিজ্যিক ব্যাংকগুলো যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর সঙ্গে লেনদেন নিষ্পত্তি করতে পারছে না। এতে ভারতীয় ব্যাংকগুলোর সমস্যা হচ্ছে। এ সমস্যা সমাধানে ভারতীয় ব্যাংকগুলো সে দেশের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার দ্বারস্থ হয়েছে। 


ভারতীয় ব্যাংকারদের বরাত দিয়ে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস গত ২৫ সেপ্টেম্বর রাতে এ সংবাদ প্রকাশ করেছে। তবে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক কোনো নির্দেশনা পায়নি। তা জানার চেষ্টা করছে।


অনেকের মতে, যুক্তরাষ্ট্র আকুর লেনদেনের ওপর নিষেধাজ্ঞা দিলে এর নেতিবাচক প্রভাব বাংলাদেশেও পড়তে পারে। কারণ বাংলাদেশও আকুর সদস্য। আকুর মাধ্যমে দুই মাসের বাকিতে বাংলাদেশও পণ্য আমদানি-রপ্তানি করে। তবে বাংলাদেশ রপ্তানির চেয়ে আমদানি করে বেশি। নিষেধাজ্ঞা দিলেও বাংলাদেশের কোনো তহবিল আটকে যাওয়ার শঙ্কা নেই। তবে আমদানির দেনা পরিশোধ বাধাগ্রস্ত হতে পারে।


এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক যুগান্তরকে জানান, আকুর সঙ্গে লেনদেনে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশ ব্যাংক এখনো বার্তা পায়নি। এখনো কোনো সমস্যা হচ্ছে না। কিছু হয়েছে কিনা তা আমরা জানার চেষ্টা করছি। আশা করছি আগামী সোমবারের মধ্যে এ বিষয়ে স্পষ্ট কোনো ধারণা দিতে পারব।


এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, ভারতের কিছু একটা সমস্যা হয়েছে বলে শুনেছি। তবে এ বিষয়ে ভারতীয় কেন্দ্রীয় ব্যাংকও কোনো কিছু পরিষ্কার করেনি। তবে আকুর সদস্য সবগুলো দেশই এখন সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যোগাযোগ করছে।


সূত্র জানায়, আকুর সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল ও পাকিস্তান। শ্রীলংকা আগে এর সদস্য ছিল। অর্থনৈতিক মন্দার কারণে তারা সাময়িকভাবে সদস্যপদ স্থগিত করেছে।


আকুর সদস্য দেশগুলোর মধ্যে ইরান ও মিয়ানমারের কিছু আর্থিক প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে। এর মধ্যে মিয়ানমারের দুটি আর্থিক প্রতিষ্ঠান মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ায় সে দুটির সঙ্গে সোনালী ব্যাংকের লেনদেন ছিল। ফলে ওই লেনদেন বন্ধ করে দিয়েছে সোনালী ব্যাংক। এমন ইরানেরও কোনো আর্থিক প্রতিষ্ঠান মার্কিন নিষেধাজ্ঞার কবলে থাকতে পারে। সেসব প্রতিষ্ঠানের লেনদেন থাকলে সেগুলোতে নিষেধাজ্ঞা আসতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তবে আগামী সোমবারের মধ্যে বিষয়টি জানা যাবে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেননা বৃহস্পতিবার থেকে আগামী শনিবার পর্যন্ত বাংলাদেশে সরকারি ছুটি। বেশিরভাগ মুসলিম দেশগুলোতেও ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে বৃহস্পতিবার ছুটি। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এছাড়া অন্যান্য দেশে শনি ও রবিবার ছুটি। এ কারণে আগামী সোমবার প্রকৃত ঘটনাটি জানা যেতে পারে।


আকুর সদর দপ্তর ইরানের রাজধানী তেহরানে। আকুর সদস্য দেশগুলোতে ভারত সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করে। আমদানি করে কম। এ হিসাবে ভারতের অনেক অর্থ আকুর মাধ্যমে পেয়ে থাকে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভারতের বিভিন্ন ব্যাংকের অনেক অর্থ আটকে গেছে বলেও ভারতীয় সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে।


আঞ্চলিক সহযোগিতা বাড়াতে ১৯৭৪ সালের ৯ ডিসেম্বর জাতিসংঘের সহযোগী সংস্থা এসকাপের উদ্যোগে আকু গঠিত হয়। সদস্য দেশগুলো আকুর সঙ্গে দুই মাসের বাকিতে লেনদেন করে। অন্যান্য দেশের সঙ্গে তাৎক্ষণিক লেনদেন করতে হয়। ভারতের সঙ্গে আকুর সদস্য দেশগুলোর লেনদেনের ভিন্ন মাধ্যম নেই। আকু হচ্ছে একটি আন্তঃআঞ্চলিক লেনদেন নিষ্পত্তিকারী সংস্থা। আকুর মাধ্যমে লেনদেনের সুবিধা হলো কেন্দ্রীয় ব্যাংকগুলোকে লেনদেনের পুরো অর্থ পরিশোধ করতে হয় না, বরং পরস্পরের কাছে তাদের ঠিক কী পরিমাণ দেনা আছে, তা বাদ দিয়ে বাকি অর্থ পরিশোধ করে তারা। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার কারণে আকুর সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক লেনদেন আরও জটিল হয়ে যেতে পারে।


শেয়ার করুন