২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২৩:৫৮ অপরাহ্ন
আজকের শিশুরাই আগামী দিনে রাষ্ট্র পরিচালনা করবে
  • আপডেট করা হয়েছে : ৩০-০৯-২০২৩
আজকের শিশুরাই আগামী দিনে রাষ্ট্র পরিচালনা করবে

রাজশাহী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ের যৌথ উদ্যোগে আজ শনিবার নগরীর বালাজান নেসা বালিকা উ””বিদ্যালয়ে জাতীয় কন্যাশিশু দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরার সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক শামীম আহমেদ প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ মোঃ আশরাফুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মোঃ নাসির উদ্দিন ও বালাজান নেসা বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজরুল ইসলাম বক্তৃতা করেন।


এবারের কন্যাশিশু দিবসের প্রতিপাদ্যÑ ‘বিনিয়োগে অগ্রাধিকার, কন্যাশিশুর অধিকার’ নিয়ে বক্তারা বিস্তারিত আলোচনা করেন।


তাঁরা বলেন, শিশুরাই জাতির ভবিষ্যৎ। তারাই আগামী দিনে সমাজ ও রাষ্ট্র পরিচালনায় নেতৃত্ব দেবে। তারা জ্ঞানচর্চা ও প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে তুলবে সকলের জন্য কল্যাণকর নতুন রাষ্ট্র। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের জন্য সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। তিনি ১৯৭২ সালের প্রণীত সংবিধানে শিশুদের অধিকার নিশ্চিত করেছেন।


বক্তারা বলেন, জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের শিক্ষা, পুষ্টি, সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন আইন, নীতি, কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছেন।


কন্যাশিশুর প্রতি সকল বৈষম্য দূর কতে হবে জানিয়ে তাঁরা বলেন, কন্যাশিশুদের সুরক্ষায় তাদের বিরুদ্ধে হিংসা এবং বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনে সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। প্রত্যেককে যোগ্য করে গড়ে তুলতে হবে। তবেই তারা দেশ ও জাতি গঠনে স্পষ্ট ভূমিকা রাখতে পারবে।

পরে জেলা প্রশাসক শিক্ষার্থীদের মাঝে উপহারস্বরূপ বই বিতরণ করেন।


শেয়ার করুন