২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:০০:২৩ অপরাহ্ন
প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন নিরাপত্তা উপদেষ্টার বৈঠক, অবাধ–সুষ্ঠু নির্বাচনে গুরুত্বারোপ
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২৩
প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন নিরাপত্তা উপদেষ্টার বৈঠক, অবাধ–সুষ্ঠু নির্বাচনে গুরুত্বারোপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। এ সময় বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেওয়ার পাশাপাশি আগামী জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়, সে বিষয়ে আবারও জোর দিয়েছে ওয়াশিংটন।


প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফরের সময় গত ২৭ সেপ্টেম্বর এই বৈঠক হয়। এ সময় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বাংলাদেশের আগামী নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়, তার ওপর গুরুত্বারোপ করেন।


স্থানীয় সময় অনুযায়ী গতকাল মঙ্গলবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জ্যাক সুলিভানের সৌজন্য সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগবিষয়ক সমন্বয়কারী জন কিরবি।


হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে জন কিরবির কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের আলোচনার বিষয়ে জানতে চাওয়া হয়। এ সময় তিনি বলেন, তারা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের গুরুত্বের বিষয়ে আলোচনা করেছেন। জলবায়ু পরিবর্তনসহ নানা ক্ষেত্রে দুই দেশের সম্পর্কোন্নয়ন নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।


এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সালাউদ্দিন উপস্থিত ছিলেন।


এর আগে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার তার দেশে ফেরার কথা। 


শেয়ার করুন