২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:০৭:১২ পূর্বাহ্ন
আন্দোলন দমনে প্রস্তুত আ.লীগ, আছে উদ্বেগও
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২৩
আন্দোলন দমনে প্রস্তুত আ.লীগ, আছে উদ্বেগও

সরকার হটাতে চূড়ান্ত আন্দোলনের দিকে যাচ্ছে বিরোধী দল বিএনপি। এত দিন সব আন্দোলন মাঠে থেকে রাজনৈতিকভাবে মোকাবিলা করে এসেছে আওয়ামী লীগ। এবারও শেষ পর্যন্ত রাজপথ দখলে রাখতে চায় ক্ষমতাসীন দলটি। তবে নির্বাচন ঘিরে সহিংসতার আশঙ্কা এবং যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ আছে দলটির মধ্যে।


আওয়ামী লীগের নেতারা বলছেন, বিএনপির চূড়ান্ত আন্দোলনের কর্মসূচি ঘিরে সহিংসতার আশঙ্কা আছে। তবে সহিংসতা হলে তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে দমন করার পরিকল্পনাও আছে।


আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ আজকের পত্রিকাকে বলেন, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচিতে সহযোগিতা করা হবে। কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে অশান্তি করে জনজীবন বিপর্যস্ত করা, সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ড করলে কঠোরভাবে দমন করা হবে। কীভাবে দমন করতে হয়, সেটা সরকার জানে।


আজ দুপুরে রাজধানীর নয়াপল্টনে জনসমাবেশ করবে বিএনপি। একই সময়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত ওই সমাবেশে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীদের উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।


এদিকে আজকের কর্মসূচি ঘিরে বিএনপি সারা দেশ থেকে নেতা-কর্মীদের ঢাকায় জড়ো করছে বলে অভিযোগ তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘ফখরুল বলেছে অতিরিক্ত কাপড় আনতে, ক্ষমতা দখল করার জন্য। তো আমরা কি দাঁড়ায়া ললিপপ খাব? যুবলীগের যুবকেরা, ছাত্রলীগ, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ আমরাও প্রস্তুত আছি।’


বিএনপির আন্দোলন নিয়ে খুব বেশি চিন্তিত না হলেও দ্বাদশ জাতীয় নির্বাচন ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) পশ্চিমা দেশগুলোর কর্মকাণ্ডে আওয়ামী লীগের মধ্যে কিছুটা উদ্বেগ আছে। যুক্তরাষ্ট্রের থিংকট্যাংক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) একটি যৌথ প্রতিনিধিদল বাংলাদেশ সফর শেষে পাঁচটি সুপারিশ তুলে ধরে প্রতিবেদন দিয়েছে। এরই মধ্যে সুপারিশগুলো বাস্তবায়নের জন্য তাগিদ দিয়েছেন বাংলাদেশ সফররত মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার।


নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এক নেতা বলেন, যেভাবে বলি না কেন, নির্বাচন নিয়ে মার্কিন প্রতিনিধিদলের মতামত বাস্তবায়নের প্রধান অংশীজন হলো আওয়ামী লীগ। যদি বিএনপি নির্বাচনে না-ও আসে, তারপরও অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন যাতে হয়, সেই জন্য সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।


শেয়ার করুন