২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:১৩:৩৮ অপরাহ্ন
কোহলিকে নিয়ে বেশি কিছু বলতে চান না রোহিত
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৩
কোহলিকে নিয়ে বেশি কিছু বলতে চান না রোহিত

চাপ সামলে ব্যাটিং করতেই যেন বেশি পছন্দ বিরাট কোহলির। বিশেষ করে, রান তাড়া করে ম্যাচ জেতানোয় তিনি যেন সিদ্ধহস্ত। ধর্মশালায় গতকাল কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটের দুর্দান্ত জয় পেয়েছে ভারত। ম্যাচজয়ী ইনিংস খেলার পর কোহলিকে প্রশংসায় ভাসিয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। 

 

২৭৪ রান তাড়া করতে নামা ভারতের ৭১ রানে প্রথম উইকেট পড়ার পর ব্যাটিংয়ে আসেন কোহলি। তাঁর (কোহলি) ব্যাটিংয়ে আসার অল্প সময়ের মধ্যে ভারত হারায় শুবমান গিলের উইকেট। পাশাপাশি রান তোলার গতিও কিছুটা ধীর হতে থাকে। এমন সময় ঠাণ্ডা মাথায় এগোতে থাকেন কোহলি। বাউন্ডারির পাশাপাশি স্ট্রাইক রোটেটও করেছেন প্রচুর। শ্রেয়াস আয়ার ও লোকেশ রাহুলের সঙ্গে ৫২ ও ৫৪ রানের দুটি জুটি গড়তে অবদান রেখেছেন কোহলি। 


আয়ার, রাহুলের সঙ্গে কোহলির দুটি পঞ্চাশোর্ধ্ব রানের জুটিতেও ম্যাচের নিয়ন্ত্রণ ভারত নিজেদের কাছে নিতে পারেনি। রাহুল, সূর্যকুমার যাদবের দ্রুত ২ উইকেট হারিয়ে আবার চাপে পড়ে যায় স্বাগতিকেরা। এরপর রবীন্দ্র জাদেজার সঙ্গে ষষ্ঠ উইকেটে কোহলির জুটিতে ভারত ম্যাচের দখল অনেকটাই নিয়ে ফেলে। বাকি ছিল কোহলির সেঞ্চুরির অপেক্ষা। শেষ পর্যন্ত ৫ রানের জন্য ৪৯ তম ওয়ানডে সেঞ্চুরি পাওয়া হয়নি ভারতীয় এই ব্যাটারের। সেঞ্চুরি না পেলেও কোহলির ইনিংসের প্রশংসা ঝরেছে রোহিতের কণ্ঠে। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভারতীয় অধিনায়ক বলেন, ‘বিরাটকে নিয়ে বেশি কিছু বলার নেই। আমরা তার (কোহলি) এমন ইনিংস বছরের পর বছর দেখে আসছি। সে নিজের কাজ নিয়ে করে আসছে। শেষের দিকে দ্রুত কিছু উইকেট হারানোয় চাপে পড়ে গেছি। তবে কোহলি ও জাদেজা আমাদের ম্যাচ জিতিয়েছে।’ 


৯৫ রানে আউট না হলে কোহলি গতকালই শচীন টেন্ডুলকারের সঙ্গে যৌথভাবে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরিয়ানের তালিকায় বসতে পারতেন। অপেক্ষা বাড়ালেও বেশ কিছু রেকর্ডে নাম লিখিয়েছেন কোহলি। সনাথ জয়সুরিয়াকে ছাড়িয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চার নম্বরে উঠে এসেছেন কোহলি। ভারতীয় ব্যাটারের ওয়ানডে সংস্করণে রান এখন ১৩৪৩৭। ওয়ানডেতে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার পথে আছেন তিনি তিন নম্বরে। ৪৮ সেঞ্চুরির পাশাপাশি ৬৯ ফিফটি করেছেন ভারতীয় ব্যাটার। দুইয়ে থাকা কুমার সাঙ্গাকারার সেঞ্চুরি ২৫টি আর ৯৩টি ফিফটি। শীর্ষে থাকা শচীন ৪৯ সেঞ্চুরির পাশাপাশি করেন ৯৬ ফিফটি।


শেয়ার করুন