২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:১৭:০৮ অপরাহ্ন
স্বপ্ন সত্যিও হয়ে যেতে পারে, বলছেন সাকিব
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
স্বপ্ন সত্যিও হয়ে যেতে পারে, বলছেন সাকিব

একটা সময় মাঠে নামার আগেই হেরে যেত বাংলাদশে! তখন লক্ষ্যই থাকত সম্মানজনক হার। প্রায় এক দশক হলো ওয়ানডে ক্রিকেটে ভালো খেলছে বাংলাদেশ। ওয়ানডেতে বিশ্বের নামিদামি দলগুলোকে হারিয়ে আত্মবিশ্বাস পেয়েছে টাইগাররা।  


২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপ থেকেই সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে বাংলাদেশ। গত বিশ্বকাপেও সেই একই স্বপ্ন নিয়ে ইংল্যান্ড সফরে যায় টাইগাররা; কিন্তু মাত্র ৩ ম্যাচে জিতে ১০ দলের মধ্যে অষ্টম পজিশনে থেকে আসর শেষ করে। 


বিশ্বকাপের চলতি আসরেও সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ভারত সফরে রয়েছে বাংলাদেশ দল। আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা বাংলাদেশ এরপর ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে টানা তিন ম্যাচে হেরে ব্যাকফুটে চলে যায়। 


সেমিফাইনালে খেলতে হলে ৯ ম্যাচের মধ্যে মিনিমাম ৫টিতে জয় পেতে হবে। তার মানে- দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, পাকিস্তান, শ্রীলংকা ও অস্ট্রেলিয়া এই পাঁচ দলের মধ্যে চার দলকে হারাতে হবে। তাহলেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত হতে পারে। 


কিন্তু দক্ষিণ আফ্রিকা চলতি আসরের শুরু থেকে দারুণ ক্রিকেট খেলছে। ইতোমধ্যে চার ম্যাচের মধ্যে ৩টিতে জয় পেয়েছে তারা। পাকিস্তান ও শ্রীলংকা ১৯৯২ ও ১৯৯৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন। 


অস্ট্রেলিয়া বিশ্বকাপের রেকর্ড পাঁচবারের শিরোপা জিতেছে। চলতি আসরেও দারুণ খেলছে। বাংলাদেশ যদি নিজেদের সেরাটা খেলতে পারে তাহলে শেষ পাঁচ ম্যাচের মধ্যে নেদারল্যান্ডস, পাকিস্তান ও শ্রীলংকা এই তিন দলের মধ্যে দুটিতে হয়তো জিততে পারে।


৪ ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ পজিশনে থাকা বাংলাদেশকে ক্রিকেট বিশ্লেষকদের কেউই সেমিতে দেখছেন না; কিন্তু আশার বাণী শুনালেন অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেছেন, স্বপ্ন সত্যিও হয়ে যেতে পারে। 


মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার আগে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাকিব বলেছেন, ওই (সেমিফাইনাল) সম্ভাবনা তো এখনো আছে। আমরা না পারলেও অন্যরা আমাদের সহায়তা করছে। ওইরকম যদি হতেই থাকে, আর আমরা যদি নিজেদের একটু সহায়তা করতে পারি, স্বপ্ন সত্যিও হয়ে যেতে পারে। 


সাকিব আরও বলেন, আপনি যদি দেখেন- এখনো খুব ভালো সুযোগ আছে আমাদের। এত তাড়াতাড়ি হতাশ হবেন না। শেষ হলে হতাশ হন। মন ভরে হতাশ হন। কোনো সমস্যা নেই।


শেয়ার করুন