২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:১৬:৩৮ অপরাহ্ন
বঙ্গবন্ধু দেশের উন্নয়নে সমবায় প্রতিষ্ঠা করেছিলেন : বিভাগীয় কমিশনার
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২৩
বঙ্গবন্ধু দেশের উন্নয়নে সমবায় প্রতিষ্ঠা করেছিলেন : বিভাগীয় কমিশনার

‘সমবায়ে গড়ছি দেশ স্মার্ট হবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ও সারা দেশে ন্যায় রাজশাহীতে নানা আয়োজনে ৫২তম সমবায় দিবস উদযাপিত হয়। শনিবার সকাল ১০টার দিকে রাজশাহী জেলা প্রশাসন ও সমবায় বিভাগ রাজশাহীর আয়োজনে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসের উদ্বোধন করেন।


উদ্বোধন শেষে রাজশাহী শিল্পকলা একাডেমি হলরুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়। সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমানে দেশে প্রায় এক কোটি লোক সমবায়ের সাথে সরাসরি যুক্ত। অথচ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধস্ত দেশকে সামনের দিকে এগিয়ে নিতে যখন সমবায় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন এবং জনগণকে সমবায়ে অন্তর্ভূক্ত হওয়ার আহ্বান জানান তখন এ দেশের মানুষ তাঁর এই মহান কর্মকে অস্বীকার ও জনগণকে লুণ্ঠন করার ফাঁদ বলে সমবায়ে অন্তর্ভূক্ত না হওয়ার জন্য জনগণকে নিষেধ করেন এবং নানা ধরনের প্রপাকান্ডা। তারা বলে বেড়ান সমবায় করলে জমি, জায়গা, টাকা-পয়সা সব বঙ্গবন্ধু লুণ্ঠন করে নেবে। সত বাধা অতিক্রম করে তিনি সমমবায় প্রতিষ্ঠা করছিলেন বলেন তারার জানান।


তিনি আরো বলেন, ধর্মীয় উপাসনা সকলেই মিলে একসাথে করলে বেশী সওয়াব ও পুন্নি হয়। সে রকম দশেমিলে কাজ করলে সেই কাজ হয় নির্ভূল এবং উন্নয়নের চাবী কাঠি। নিজের এবং দেশের উন্নয়নের সার্থে সততারসাথে সমবায়ী হওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান প্রধান অতিথি। তিনি আরো বলেন, দেশ যতই ডিজিটাল হচ্ছে ততই এগিয়ে যাচ্ছে। আবার কিছু বাধাও আসছে। সকল বাধা উপেক্ষা করে সকলকে সমবায়ী হওয়ার পরামর্শ দেন তিনি।


তিনি বলেন, বিশে^র মধ্যে অর্থনৈতিক ভাবে বাংলাদেশ এখন ৩৫তম দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। ২০৪১ সালের মধ্যে এটাকে পনের-বিশের মধ্যে নিয়ে আসতে সকলকে সততার শহিত কাজ করার আহ্বান জানান তিনি। বক্তব্য শেষে প্রধান অতিথিসহ উপস্থিত সকলে মিলে সমবায়ে পাঁচজন বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে ক্রেষ্ট দিয়ে সম্মাননা প্রদান করেন। পুরস্কার প্রাপ্তরা হলেন- শ্রেষ্ঠ সমবায় সমিতি উত্তরণ সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লি:, বোয়ালিয়া রাজশাহী। এরপর পক্ষে ক্রেষ্ট গ্রহন করেন অত্র প্রতিষ্ঠানের সভাপতি মিজানুর রহমান, শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে পুরস্কার গ্রহন করেন ইউনিক বহুমুখি সমিতি লি: এর সম্পাদক আহসানুল ইসলাম।


এছাড়াও সর্বাধিক লাভ অর্জনকারী এবং সমবায় উন্নয়ন তহবিল প্রদানকারী সমবায় সমিতি লিমিটেড প্রথমস্থান অধিকারী হিসেবে পুরস্কার গ্রহন করেন বাংলাদেশ ব্যাংক এ্যামপ্লয়ীজ কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটি লি: এর সভাপতি, দ্বিতীয় স্থান অধিকারী হিসেবে পুরস্কার গ্রহন করেন রাজশাহী শহর খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের সভাপতি ও ৩য় স্থান অধিকারী উত্তরণ সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লি: এর সভাপতি।


রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ এর সভাপতিত্ব সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের এর অতিরিক্ত ডিআইজি রশিদুল হাসান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার আল মামুন ও রাজশাহী বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক মোখলেছুর রহমান। প্রধান অতিথি ও বিশেষ অতিথির বক্তব্যেও পুর্বে সফল সমবায়ীরা বক্তব্য রাখেন।


শেয়ার করুন