২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:৫৭:৫৭ পূর্বাহ্ন
প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠাবে কমনওয়েলথ
  • আপডেট করা হয়েছে : ০৫-১১-২০২৩
প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠাবে কমনওয়েলথ

চলতি মাসের শেষ সপ্তাহে কমনওয়েলথ প্রাক-নির্বাচনী দল আসতে পারে। তাদের প্রতিবেদনের ভিত্তিতেই মূলত সংস্থাটি বাংলাদেশে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে। গতকাল গণমাধ্যমকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানান, কমনওয়েলথ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল চলতি মাসের শেষ সপ্তাহে আসতে পারে।


 


সিইসি বলেন, ‘‌নভেম্বরের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটা প্রি-অ্যাসেসমেন্ট টিম পাঠানোর আগ্রহ প্রকাশ করে আমার সঙ্গে কথা বলেছেন তাদের পরিচালক (ইলেকশন মনিটরিং)। একটা বার্তাও পাঠানো হয়।


গত মাসের শেষ সপ্তাহে কমনওয়েলথের পক্ষ থেকে সিইসিকে একটি চিঠি দেয়া হয়। দুইদিন আগে ধন্যবাদ ও স্বাগত জানিয়ে সেই চিঠির জবাব দেন সিইসি। তিনি বলেন, ‘‌প্রি-অ্যাসেসমেন্ট দলের পরিস্থিতি পর্যবেক্ষণের পর নির্বাচনের সময়ও তাদের একটা দল আসবে আশা করছি আমরা।’


আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর জন্য সর্বশেষ গত মে মাসে কমনওয়েলথের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়ার সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান।


দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশী পর্যবেক্ষকদের আবেদন চেয়েছে নির্বাচন কমিশন। ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমগুলোকে আবেদন জানানোর আহ্বান করা হয়েছে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনের কাছে আবেদন আহ্বানের বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।


শেয়ার করুন