২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:২৭:৫৭ অপরাহ্ন
বাংলাদেশে বিনিয়োগের বড় খাত পুঁজিবাজার
  • আপডেট করা হয়েছে : ০৫-১১-২০২৩
বাংলাদেশে বিনিয়োগের বড় খাত পুঁজিবাজার

বাংলাদেশের উদ্ভাবনী প্রকল্পের পাশাপাশি স্মার্ট বাংলাদেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে বিদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু। এ ছাড়া তিনি স্মরণ করিয়ে দিয়েছেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য পুঁজিবাজার হলো অন্যতম প্রধান খাত। গতকাল শুক্রবার ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম একটি পুঁজিবাজারের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাতে তিনি এসব কথা বলেন।


বেলজিয়ামের ইউরোনেক্সট ব্রাসেলসের চেয়ারম্যান বিনসেন্ট ভেন ড্যাসেলের সঙ্গে ওই বৈঠকে চেয়ারম্যানের নেতৃত্বে ডিএসইর ৮ সদস্যের প্রতিনিধি দল যোগ দেন। বৈঠকে ডিএসই চেয়ারম্যান বাংলাদেশের উদীয়মান অর্থনীতি, বহুবিদ উন্নয়ন পরিকল্পনা, স্মার্ট বাংলাদেশ এবং পুঁজিবাজারের বিভিন্ন দিক তুলে ধরেন। এ ছাড়া তিনি প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কে অবহিত করেন।


অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু বলেন, আগামীতে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের সঙ্গে একটি গতিশীল পুঁজিবাজার পাব বলে আমরা আশাবাদী। যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পরে ড. হাসান বাবু ডিএসই ও বেলজিয়ামের ইউরোনেক্সট ব্রাসেলস পারস্পরিক সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়েও আলোচনা করেন। একই সঙ্গে ইউরোনেক্সট ব্রাসেলস চেয়ারম্যানকে সুবিধামতো সময়ে ডিএসই পরিদর্শনের আহ্বান জানান ড. হাসান বাবু।


এ ছাড়া ডিএসইর প্রতিনিধি দল প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য তুলে ধরেন এবং বেলজিয়ামের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দের কাছে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের বিভিন্ন সুযোগ-সুবিধা, বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড, সরকারের বিনিয়োগবান্ধব নীতি, শেয়ারবাজার ও সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরেন।


প্রতিনিধি দলে ছিলেন ডিএসইর পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ, মো. আফজাল হোসেন, মো. শাকিল রিজভী, শরিফ আনোয়ার হোসেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান সিপিএ, প্রধান আর্থিক কর্মকর্তা সাত্ত্বিক আহমদ শাহ এবং সিনিয়র জেনারেল ম্যানেজার ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, এফসিএস।


শেয়ার করুন