২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:২৮:১১ পূর্বাহ্ন
বাজার মন্দা, বিমা চাঙা
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২৩
বাজার মন্দা, বিমা চাঙা

চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সপ্তাহের প্রথম কর্মদিবসে গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামান্য উত্থান হয়েছে। আর দিনটিতে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমা খাত। বিমা খাতের প্রায় সব কটি কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। এর প্রভাবে সূচক ও লেনদেন উভয়ই কিছুটা বেড়েছে।


বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা দ্বিতীয় দফার অবরোধের প্রথম দিন পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার মধ্য দিয়ে। এর ইতিবাচক প্রভাব পড়ে অন্য খাতে। ফলে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দাম বাড়ার তালিকা বড় হয়। বেশির ভাগ সময়জুড়ে সূচক ঊর্ধ্বমুখী থাকে। লেনদেনের শেষ দিকে বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়ার প্রবণতা আরও বেড়ে যায়। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে বিমা খাতের ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র একটি বিমা কোম্পানির।


দিন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪০টির। আর ১৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এর প্রভাবে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৫ পয়েন্টে অবস্থান করছে।


ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৪৩ কোটি ৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৭ কোটি ৫৩ লাখ টাকা।


দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৬১টির দাম বেড়েছে, কমেছে ৩৩টির এবং ৫২টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে ৬ কোটি ৪ লাখ টাকা।


শেয়ার করুন