২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৫৮:৩৪ অপরাহ্ন
আজ থেকে আবার অবরোধ, বাস চালাতে তৎপরতা
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২৩
আজ থেকে আবার অবরোধ, বাস চালাতে তৎপরতা

এক দিনের বিরতি দিয়ে আজ বুধবার সকাল ৬টা থেকে আবার শুরু হয়েছে বিরোধীদের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি। এ সময় দেশের সড়ক, রেল ও নৌপথে সর্বাত্মক অবরোধ পালনের আহ্বান জানিয়েছে বিএনপি। আগের দুই দফার অবরোধে দূরপাল্লার বাস প্রায় চলেইনি। তাই এবার বাস চলাচল স্বাভাবিক রাখতে বিশেষ উদ্যোগ নিয়েছে র‍্যাব ও পুলিশ।


গতকাল মঙ্গলবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি সফল করতে নেতা-কর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।


তৃতীয় দফার অবরোধকে কেন্দ্র করে গতকালও দেশের কিছু কিছু এলাকায় পিকেটিং এবং গাড়িতে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে।


গতকাল সন্ধ্যায় গাজীপুরের টঙ্গীতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মশাল মিছিল করে থানা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। এ সময় দুটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। এ ছাড়া গাজীপুরের শ্রীপুরে সোমবার দিবাগত রাতে মাওনা টু বরমী আঞ্চলিক সড়কের পাশে পার্ক করা একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।


বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা অবরোধকে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশে পুলিশ ও র‍্যাবের ধরপাকড় অব্যাহত রয়েছে। বিএনপি দাবি করেছে, সরকার গ্রেপ্তারের পাশাপাশি এখন তাদের নেতা-কর্মীদের গুম করা শুরু করেছে। তবে পুলিশ জানিয়েছে, নাশকতা ও সহিংসতাকারীদের বিরুদ্ধে পুলিশের অভিযান অব্যাহত থাকবে। পাশাপাশি রাজধানীর সঙ্গে সারা দেশের যোগাযোগব্যবস্থা স্বাভাবিক রাখতে বিশেষ উদ্যোগ নিয়েছে র‍্যাব ও পুলিশ। 


বাস চালাতে তৎপর র‍্যাব-পুলিশ

র‍্যাব তাদের পাহারায় দূরপাল্লার বাস চলাচলের প্রস্তাব দিয়েছে। আজ থেকে তা কার্যকর হওয়ার কথা রয়েছে। গতকাল দূরপাল্লার বাস চলাচল ও অগ্নিসংযোগকারীদের প্রতিরোধে সায়েদাবাদে বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে পুলিশ একটি সভা করেছে।


ঢাকা জেলা বাস, মিনিবাস ও কোচ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক কাজী সেলিম সরোয়ারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ডিএমপি ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি)) জিয়াউল হাসান তালুকদার।


র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গতকাল বলেন, ‘এলাকাভিত্তিক বা এরিয়াভিত্তিক যে জনপ্রতিনিধিরা রয়েছেন, বা আমাদের দেশে যাঁরা সম্মানিত নাগরিক রয়েছেন, তাঁরা যদি সবাই সম্মিলিতভাবে কাজ করেন এবং আমাদেরকে সহযোগিতা করেন, তাহলে আমি মনে করি, এই সকল দুষ্কৃতকারীকে শনাক্ত করা সহজ হবে।’


ধরপাকড় অব্যাহত

গত ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত সহিংসতা ও নাশকতায় রাজধানীর ৩৭ থানায় ১১২টি মামলা হয়েছে। এসব মামলায় ১ হাজার ৬৩৬ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। তবে বিএনপি দাবি করেছে, এই সংখ্যা আরও বেশি। রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলনে বলেন, সারা দেশে গতকাল পর্যন্ত ৮ হাজার ৯৫১ জন এবং গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৯৬ জনকে গ্রেপ্তার করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। আন্দোলন দমাতে সরকার বিরোধী দলের নেতা-কর্মীদের আবারও গুম করছে বলে ‍অভিযোগ করেন রুহুল কবির রিজভী।


বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহানসহ পাঁচ নেতা কারাগারে

নাশকতার এক মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও নোয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য মো. শাহজাহানসহ সাজাপ্রাপ্ত পাঁচ নেতাকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম কারাগারে পাঠানোর এই নির্দেশ দেন।


অন্য নেতারা হলেন কুষ্টিয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় পার্টির মহাসচিব মোহাম্মদ আহসান হাবিব লিংকন, বিএনপির গ্রাম সরকারবিষয়ক সহসম্পাদক মোহাম্মদ বেলাল আহমেদ, সহপ্রচার সম্পাদক মোহাম্মদ শামীমুর রহমান শামীম ও বিএনপি নেতা মনিরুল হক।


সকালে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে উচ্চ আদালতে আপিল করার শর্তে জামিন চান এই পাঁচ নেতা। শুনানি শেষে আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


শেয়ার করুন