২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:০৮:৩৫ পূর্বাহ্ন
ছাড়েনি দূরপাল্লার অধিকাংশ বাস ছিল আতঙ্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২৩
ছাড়েনি দূরপাল্লার অধিকাংশ বাস ছিল আতঙ্ক

বিএনপি-জামায়াত ও সমমনাদের ডাকা পঞ্চম দফা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিন যান চলাচল ছিল অনেকটা স্বাভাবিক। তবে বুধবার সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা হলে বাড়তে থাকে আতঙ্ক। কমতে থাকে যান চলাচল। এদিন দূরপাল্লার অধিকাংশ বাস ছেড়ে যায়নি। যাত্রী সংকট ছিল সব ধরনের পরিবহণে। তবে কম সংখ্যক বাস ছাড়ায় অনেক পরিবহণে আবার যাত্রীদের ভিড়ও দেখা গেছে। ব্যক্তিগত গাড়ি নিয়ে বের হননি অনেকে। এদিন ঢাকাসহ দেশের নানা স্থানে সড়ক অবরোধ, বিক্ষোভ ও মিছিল করেছে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। বগুড়ার শেরপুরে অবরোধের পক্ষে-বিপক্ষে মিছিল করা নিয়ে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগের সংঘর্ষে পুলিশসহ ৩৫ জন আহত হয়েছেন। ঢাকায় একটি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। এদিন সারা দেশে কয়েকশ’ নেতাকর্মী গ্রেফতার হয়েছে বলে জানিয়েছে বিএনপি।


তফশিল ঘোষণাকে কেন্দ্র করে বুধবার সকাল থেকেই মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক ছিল। সন্ধ্যার দিকে অনেকটা ফাঁকা হয়ে যায় রাজধানীর সড়কগুলো। সড়কে বাস কমে যাওয়ায় ঘরে ফেরা মানুষদের বহুমুখী বিড়ম্বনায় পড়তে হয়। এদিন সারা দেশে সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থকরাও বিভিন্ন স্থানে অবস্থান নেয়। এর মধ্যেও বুধবার সকাল ৮টায় রাজধানীর মিরপুরের পল্লবীতে মোহনা পরিবহণের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাসটি মিরপুর ১১ নম্বর অ্যাভিনিউ ফাইভের ১৫ নম্বর লাইনে (আব্বাসউদ্দিন স্কুল) থামানো অবস্থায় ছিল। পুলিশ জানিয়েছে বাসটি পরিত্যক্ত অবস্থায় রাস্তার পাশে পড়েছিল।


ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, ২৮ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত রাজধানীতে মোট এ হাজার ৯৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এই সময়ে সহিংসতার ঘটনায় মামলা হয়েছে ১৫৩টি। র‌্যাব জানিয়েছে, বুধবার র‌্যাব ফোর্সেস বরিশাল সদর এলাকায় অভিযান চালিয়ে বরিশাল মহানগর ছাত্রদলের সভাপতি রেজাউল করিম রনিসহ দুজনকে গ্রেফতার করেছে। এছাড়া পাবনা জেলার ঈশ্বরদী থেকে জেলা ছাত্রদলের সহ-সভাপতি ও ঈশ্বরদী পৌর শাখা ছাত্রদলের সাবেক সভাপতি আউয়াল কবীর এবং ফেনী মডেল থানা এলাকা থেকে জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ বাহারকে গ্রেফতার করেছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত সর্বমোট ৩১ জনকে গ্রেফতার করা হয়।


বুধবারের অবরোধে গাবতলী থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো বাস। এতে জরুরি প্রয়োজনে কেউ কেউ ঢাকায় এসে ফেরার পথে চরম বিপাকে পড়েন। রাজধানীর সবগুলো বাস টার্মিনালের চিত্র প্রায় একই।


বিএনপির সড়ক অবরোধ, বিক্ষোভ : বুধবার রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সকাল সাড়ে ৬টায় শাহবাগ থেকে শেরাটন সড়কে নেতাকর্মীদের নিয়ে বিক্ষোভ মিছিল করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ফকিরাপুল মোড় থেকে নটর ডেম কলেজ রোডে বিক্ষোভ মিছিল করেছে যুবদল। সকালে ধানমন্ডি ও কমলাপুরে বিক্ষোভ মিছিল করেছে স্বেচ্ছাসেবক দল। কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র সহসভাপতি ইয়াছিন আলীর নেতৃত্বে ধানমন্ডির সাত মসজিদ রোডে এবং কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে কমলাপুর রেলস্টেশনের সামনে মিছিল হয়। শ্যামপুর, লালবাগ, কাঁটাবন, ধানমন্ডি, বাসাবো এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ। ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানের নেতৃত্বে বনশ্রীতে বিক্ষোভ মিছিল করেছে সংগঠনের নেতাকর্মীরা। সকালে ফার্মগেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে তেজগাঁও কলেজ ছাত্রদল। পরে মিছিটি ছত্রভঙ্গ করে দেয় তেজগাঁও থানা পুলিশ। বাংলাবাজার এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রদলের নেতাকর্মীরা। মহাখালীতে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী রওনকুল ইসলাম শ্রাবণ।


গণতন্ত্র মঞ্চসহ সমমনা দলের বিক্ষোভ : দুপুরে জাতীয় প্রেস ক্লাব এলাকায় বিক্ষোভ মিছিল করে গণতন্ত্র মঞ্চ। অবরোধ সমর্থনে এদিন রাজধানীর বিজয়নগরে বিক্ষোভ মিছিল করে ১২ দলীয় জোট। দুপুরে জাতীয় প্রেসক্লাব থেকে বিজয়নগর পর্যন্ত বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। দুপুরে পুরানা পল্টন থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। বিজয়-৭১ চত্বরে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে আমার বাংলাদেশ পার্টি-‘এবি পার্টি’। এছাড়াও নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরান নেতৃত্বাধীন লেবারপার্টিসহ সমমনা কয়েকটি রাজনৈতিক দল বিক্ষোভ মিছিল করে।


জামায়াতের অবরোধ ও বিক্ষোভ : রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক ও রেলপথ অবরোধ করে বিক্ষোভ মিছিল করে জামায়াতে ইসলামী। সকালে মালিবাগ রেলগেট, বঙ্গবাজার, ধানমন্ডি, ডেমরা, বাসাবো, যাত্রাবাড়ী এলাকা অবরোধ করে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াত। অন্যদিকে রাজধানীর উত্তরা, বাড্ডা, মোহাম্মদপুর ও পল্লবীতে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগর উত্তর জামায়াত।


বিএনপিপন্থি আইনজীবীদের মিছিল : দুপুরে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) ব্যানারে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সামনে শতাধিক বিএনপিপন্থি ও সরকার বিরোধী আইনজীবীরা অবরোধ সমর্থনে মিছিল করে।


ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :


শেরপুরে বিএনপি-আ.লীগ সংঘর্ষে ওসিসহ আহত ৩৫ : বগুড়ার শেরপুরে অবরোধের পক্ষে-বিপক্ষে মিছিল করা নিয়ে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে ইটপাটকেল নিক্ষেপে- শেরপুর থানার ওসি বাবু কুমার সাহাসহ আওয়ামী লীগ ও বিএনপির অন্তত ৩৫ নেতাকর্মী আহত হয়েছেন। বেলা ১২টায় শহরের হাসপাতাল রোড খেজুরতলা এলাকায় এ ঘটনা ঘটে। আহত আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে যাওয়ায় তাদের নাম জানা যায়নি। এ নিয়ে পালটাপালটি অভিযোগ করেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ ও উপজেলা বিএনপির সভাপতি শহিদুল ইসলাম। এদিকে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা লাঠিসোঁটা হাতে বগুড়া-নওগাঁ সড়ক ও দ্বিতীয় বাইপাস মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।


বড়াইগ্রাম ও গুরুদাসপুর (নাটোর) : সন্ধ্যায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের বড়াইগ্রাম ও গুরুদাসপুর উপজেলার সীমান্তবর্তী আইড়মারী ব্রিজ এলাকায় একটি কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।


কিশোরগঞ্জ : শহরের কদমতলি এলাকায় বুধবার দুপুরে সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে বিএনপির নেতাকর্মীরা। এর আগে সকালে কিশোরগঞ্জ-করিমগঞ্জ সড়কে অবরোধের সমর্থনে মিছিল করে তারা।


বরিশাল : নগরীতে বুধবার বিকালে মহানগর যুবদল ও মহানগর স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল করে। নাশকতার পরিকল্পনার অভিযোগে বরিশাল মহানগর ছাত্রদলের সভাপতি রেজাউল করিম রনিসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার মধ্যরাতে নগরী থেকে তাদের গ্রেফতার করা হয়।


ফেনী : নাশকতার মামলায় ফেনী জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ বাহারকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার রাতে তাকে গ্রেফতার করে ফেনী সদর থানায় হস্তান্তর করা হয়েছে।


কলমাকান্দা (নেত্রকোনা) : নাশকতা মামলায় মঙ্গলবার রাতে কলমাকান্দা উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মোবারক হোসেনকে (৩৮) গ্রেফতার করেছে পুলিশ।


গাজীপুর : অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল করে কোনাবাড়ী ও কাশিমপুর থানা জামায়াতে ইসলামী। এ সময় মিছিল থেকে দুই নেতাকে আটক করেছে পুলিশ। তারা হলেন- গাজীপুর মহানগরীর ৮নং ওয়ার্ড জামায়াতের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন।


বিভিন্ন স্থানে আরও মামলা-গ্রেফতার : পাবনার চাটমোহরে বিএনপি ও জামায়াতের ৪ নেতাকর্মী, একই জেলার ইশ্বরদীতে ২ জন ও নেত্রকোনার দুর্গাপুরে বিএনপির ৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।


শেয়ার করুন