২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২৮:৩৭ অপরাহ্ন
একই মঞ্চে ফাঁসি হবে মহিউদ্দিন-জাহাঙ্গীরের, প্রস্তুত ৮ জল্লাদ
  • আপডেট করা হয়েছে : ২৬-০৭-২০২৩
একই মঞ্চে ফাঁসি হবে মহিউদ্দিন-জাহাঙ্গীরের, প্রস্তুত ৮ জল্লাদ

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের কনডেমড সেলে থাকা অধ্যাপক ড. তাহের আহমেদ হত্যা মামলার ফাঁসির আসামি ড. মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীর আলমের ফাঁসির সময় ঘনিয়ে এসেছে। যেকোন সময় তাদের ঝুলতে হবে ফাঁসির দড়িতে। এ জন্য ফাঁসির মঞ্চ প্রস্তুত করা হচ্ছে। স্মরণকালের মধ্যে এই প্রথম দুই আসামির ফাঁসি একই মঞ্চে হতে যাচ্ছে। কারণ এই কারাগারে ফাঁসির মঞ্চ রয়েছে একটিই।

মঙ্গলবার মহড়াও করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে দুজনের ফাঁসি কার্যকর করা হবে, নাকি পর পর হবে- তা নিয়ে ভাবছে কর্তৃপক্ষ। তবে ফাঁসি কার্যকরে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ। এর অংশ হিসেবে ড. মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীরের পরিবারের সদস্যরা কারাগারে গিয়ে তাদের সঙ্গে শেষ দেখা করেছেন। কারা কর্তৃপক্ষ চিঠি দিয়ে তাদের পরিবারের সদস্যদের সাক্ষাতের জন্য আহ্বান করেছিল। মঙ্গলবার দুজনের পরিবারই সাক্ষাৎ করেছে।

প্রস্তুত ৮ জল্লাদ

ফাঁসি কার্যকরের বিষয়ে দিনক্ষণ ঠিক করে জানায়নি কারা কর্তৃপক্ষ। এক্ষেত্রে কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। তবে কারাগারের একটি সূত্র জানিয়েছে, রাজশাহী কেন্দ্রীয় কারাগারে আজকালের মধ্যেই ফাঁসি কার্যকর করা হতে পারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের আহমেদ হত্যা মামলায় মৃত্যুন্ডপ্রাপ্ত দুই আসামির। একই দিনে দুই আসামির ফাঁসি কার্যকর করতে চায় কারা কর্তৃপক্ষ। আইন ও বিধি অনুযায়ী সুবিধামতো সিদ্ধান্ত নিতে চান সংশ্লিষ্টরা।

একজন আসামির ফাঁসি কার্যকর করতে চার জল্লাদের প্রয়োজন হয়। এদের মধ্যে একজন প্রধান জল্লাদের দায়িত্ব পালন করেন। বাকি তিনজন তাকে সহযোগিতা করেন। তাই মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীরের জন্য আটজন জল্লাদকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা মহড়াও করেছেন। এই আট জল্লাদের তালিকায় আছেন- ইসলাম, আলম ও ওয়াহাব। বাকিদের নাম জানা যায়নি। জল্লাদরা যাবজ্জীবন কারান্ডপ্রাপ্ত আসামি।

ড. মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীরের ফাঁসির প্রক্রিয়া নিয়ে মুখে কুলুপ এঁটেছে কারা কর্তৃপক্ষ। পরিবারের সদস্যরা দেখা করতে গেলে কারা ফটকে ভিড় জমান গণমাধ্যমকর্মীরা। কিন্তু রাজশাহী বিভাগের ডিআইজি প্রিজন্স কামাল হোসেন, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিল, জেলার নিজাম উদ্দিন এড়িয়ে চলেন সাংবাদিকদের।

ফাঁসির প্রক্রিয়া বা দিনক্ষণ নিয়ে কথা বলেননি রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ ও সিভিল সার্জন আবু সাঈদ মো. ফারুকও। রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল একটি সভায় আছেন জানিয়ে মুঠোফোনে বলেন, মৃত্যুদ- ও কার্যকরের বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। আপাতত কিছু জানাতে পারছি না। রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাঈদ মো. ফারুক বলেন, আমি এ বিষয়ে কিছু জানি না।

শেয়ার করুন