২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৪২:১৪ অপরাহ্ন
রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে মহান বিজয় দিবস
  • আপডেট করা হয়েছে : ১৬-১২-২০২৩
রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে মহান বিজয় দিবস

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে প্রথম প্রহর থেকে শহীদ মিনারগুলোতে শ্রদ্ধা জানাতে ভীড় জমায় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ শ্রেণি পেশার মানুষ। শুক্রবার রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে রাজশাহী কলেজের শহীদ মিনার, বিশ্ববিদ্যালয় শহীদ মিনার, কোর্ট এলাকার শহীদ মিনারে শ্রদ্ধা জানানায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।



দিবসটি উপলক্ষে শনিবার সকালে নগরীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে জেলা প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কুচকাওয়াজের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদসহ প্রশাসনের কর্মকর্তারা।



প্রথম প্রহরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে বিভিন্ন ছাত্র সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশপাশি সাধারণ মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।



শনিবার সকাল ১১টায় সিএন্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাসিকের কাউন্সিলরবৃন্দ। এরপর কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন।



এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে সরকারী, বেসরকারী প্রতিষ্ঠান বর্ণিল সাজে সাজানো হয়েছে। বিজয় দিবস উপলক্ষে জেলখানা, এতিমখানায় উন্নমানের খাবার পরিবেশন করা হবে।


বিজয় দিবস উপলক্ষে রাজশাহীজুড়ে দিনব্যাপী চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলার ব্যবস্থা করা হয়েছে।


এরপর কুমারপাড়াস্থ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে আলাদাভাবে পুস্পার্ঘ অর্পণ করেন মহানগর আওয়ামী ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।


শনিবার সকাল থেকে রাজশাহীর জেলা উপজেলার শহীদ মিনারগুলোতে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানায় শ্রেণি পেশার মানুষ। শীতকে উপেক্ষা করে সকাল থেকে শহীদ মিনারগুলোতে ভীড় জমায় লোকজন। ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়।



এরপর রাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। শিক্ষক শিক্ষার্থীদের সমন্বয়ে রাজশাহী কলেজ থেকে একটি বিজয় র‌্যালী বের করা হয়। র‌্যালীটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কলেজে গিয়ে শেষ হয়। এসময় কলেজের অধ্যক্ষসহ শিক্ষকরা শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে আলোচনা অনুষ্ঠিত হয়।


এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে সরকারী, বেসরকারী প্রতিষ্ঠান বর্ণিল সাজে সাজানো হয়েছে। বিজয় দিবস উপলক্ষে জেলখানা, এতিমখানায় উন্নমানের খাবার পরিবেশন করা হবে। বিজয় দিবস উপলক্ষে রাজশাহীজুড়ে দিনব্যাপী চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলার ব্যবস্থা করা হয়েছে।


শেয়ার করুন