২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:০১:৫৭ পূর্বাহ্ন
উপজেলা পরিষদ নির্বাচন: তফসিল এ মাসে, মার্চে শুরু হতে পারে ভোট
  • আপডেট করা হয়েছে : ১৪-০১-২০২৪
উপজেলা পরিষদ নির্বাচন: তফসিল এ মাসে, মার্চে শুরু হতে পারে ভোট

নির্বাচন কমিশনের (ইসি) সবচেয়ে বড় কাজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয়েছে। এবার স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের দিকে যাচ্ছে ইসি। চলতি মাসের শেষের দিকে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে। আর মার্চের প্রথমার্ধে শুরু হয়ে ধাপে ধাপে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা ও মার্চে রোজার বিষয়টি মাথায় রেখে নির্বাচনের তারিখ ঠিক করবে কমিশন। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।


ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল শনিবার আজকের পত্রিকাকে বলেন, উপজেলা নির্বাচনের বিষয়ে কমিশন থেকে এখনো কিছু বলা হয়নি। তবে সচিবালয়ের পক্ষ থেকে প্রস্তুতি রাখা হয়েছে। প্রথম ধাপে নির্বাচন করা যায় এমন অন্তত ১০০ উপজেলার তালিকা প্রস্তুত রয়েছে। চলতি মাসের শেষের দিকে উপজেলার প্রথম ধাপের নির্বাচনের তফসিল হতে পারে। তবে তফসিল ও ভোট কখন হবে, তার চূড়ান্ত সিদ্ধান্ত দেবে কমিশন।


ইসি কর্মকর্তারা জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয়কে গতবার কোন উপজেলায় কবে ভোট হয়েছিল, কবে প্রথম সভা অনুষ্ঠিত হয়, সেসব তথ্য দিতে বলা হয়েছিল। সে অনুযায়ী তারা ইসিকে তালিকা সরবরাহ করেছে।


দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। ২০১৯ সালের ১০ মার্চ নির্বাচন শুরু হয়ে পাঁচ ধাপে জুনে গিয়ে শেষ হয়।


আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর নির্বাচন করতে হয় মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী ইতিমধ্যে উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়ে গেছে।


শেয়ার করুন