১৯ জুন ২০২৪, বুধবার, ০৪:১৫:০৬ পূর্বাহ্ন
মিয়ানমারের সেনা-বিজিপি সদস্যরা ফেরত যাবে কবে?
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২৪
মিয়ানমারের সেনা-বিজিপি সদস্যরা ফেরত যাবে কবে?

সংঘাত থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনীসহ (বিজিপি) বিভিন্ন সংস্থা ও তাদের পরিবারের সদস্যদের ফেরত পাঠানো নিয়ে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। তারা ঠিক কবে ফেরত যাবেন সেটি নিশ্চিত করতে পারেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।


নিজেদের সেনা ও বিজিপি সদস্যদের নিয়ে যেতে গতকাল শনিবার মিয়ানমার নৌবাহিনীর একটি জাহাজ বাংলাদেশে আসার কথা ছিল। জাহাজটি কক্সবাজারে আসার উদ্দেশ্যে রওনা হলেও এখনো আটকে আছে সমুদ্রের মিয়ানমার অংশে। ফলে আশ্রয় নেওয়া সৈন্য ও সীমান্তরক্ষীদের ফেরত পাঠানোর প্রক্রিয়া পিছিয়ে গেছে।


তবে, পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চলতি সপ্তাহের মধ্যেই সব প্রক্রিয়া সম্পন্ন করে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।


সূত্র বলছে, গতকাল শনিবারই মিয়ানমারের নৌবাহিনীর জাহাজটি কক্সবাজার আসবে বলে কূটনৈতিক পত্র দিয়েছিল মিয়ানমার। জাহাজটি ইয়াঙ্গুন থেকে রাখাইনের রাজধানী সিত্তে বন্দর পর্যন্ত এসেছিল। সেখান থেকে জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হতে চাইলেও আন্তর্জাতিক মেরিটাইমের নিয়ম অনুসারে স্বাগতিক দেশকে জাহাজ ভেড়াতে যেসব তথ্য-উপাত্ত দিতে হয় তা দিতে পারেনি মিয়ানমার। ওইসব তথ্য-উপাত্ত দেওয়ার তাগিদ দিয়েছে বাংলাদেশ কর্তৃপক্ষ।


বর্তমানে জাহাজটি রাখাইনের কাছাকাছি কোথাও রয়েছে বলে ধারণা করছেন ইয়াঙ্গুন দূতাবাসের এক কর্মকর্তা।


শেয়ার করুন