০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৬:২৩:০০ পূর্বাহ্ন
শান্তি কামনায় তাজিয়া মিছিল চলছে
  • আপডেট করা হয়েছে : ১৭-০৭-২০২৪
শান্তি কামনায় তাজিয়া মিছিল চলছে

পবিত্র আশুরা উপলক্ষ্যে রাজধানীতে তাজিয়া মিছিল শুরু করেছে শিয়া সম্প্রদায়। মিছিলটি বকশীবাজার, আজিমপুর, নিউ মার্কেট হয়ে ধানমন্ডি গিয়ে শেষ হবে বলে জানা গেছে।


বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার পর পুরান ঢাকার হোসেনি দালান থেকে তাজিয়া মিছিলের যাত্রা শুরু হয়। 


তাজিয়া মিছিল কমিটির আহ্বায়ক এসএম ফিরোজ হোসেন বলেন, এবারের মিছিলে আমরা জগতের শান্তি কামনার বার্তা দিতে চাচ্ছি। আমাদের তাজিয়া মিছিল ঘিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছেন তার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই।


এদিকে সরেজমিন হোসনে দালান ঘুরে দেখা গেছে, ‘হায় হোসেন, হায় হোসেন’ শোকের মাতমে তাজিয়া মিছিল হোসেনি দালান থেকে যাত্রা করে। তাজিয়া মিছিলের ইমাম হোসেনের সমাধির আদলে প্রতীকী সমাধিও বহন করতে দেখা গেছে। ছোট-বড় এসব প্রতীকী সমাধিতে অনেকেই বিভিন্ন নিয়তে টাকাপয়সা দান করছেন। কালো পোশাক পরে অংশগ্রহণকারী অনুসারীরা মিছিল নিয়ে এগিয়ে চলেন। নানা বয়সী মানুষ মিছিলে অংশ নিয়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ বলে শোকের মাতমে শরিক হয়েছেন।


এদিকে তাজিয়া মিছিলের নিরাপত্তায় ছিল বাড়তি পুলিশ ও র‌্যাবের পাহারা। কঠোর নিরাপত্তায় মিছিলটি হোসেনি দালান থেকে ধানমন্ডির উদ্দেশ্যে যাত্রা শুরু করে। মিছিলে লম্বা বাঁশের মাথায় নানা রকম পতাকা বহন করা হয়।


এদিকে তাজিয়া মিছিল ঘিরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি হয়েছে।


নিষেধাজ্ঞায় বলা হয়, পবিত্র আশুরা উদযাপন উপলক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন এলাকার বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। তাজিয়া মিছিলে পাইক দলভুক্ত ব্যক্তিরা দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি নিয়ে অংশগ্রহণ করে, যা ক্ষেত্র বিশেষে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে। এটি ধর্মপ্রাণ ও সম্মানিত নগরবাসীর মনে আতঙ্ক ও ভীতি সৃষ্টিসহ জননিরাপত্তার প্রতি হুমকি স্বরূপ। তাছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আঁতশবাজি ও পটকা ফোটানো হয়, যা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।


নাগরিকদের নিরাপত্তার জন্য ঢাকা মেট্রোপলিটন এলাকায় তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আঁতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন ডিএমপি কমিশনার। এই আদেশ তাজিয়া মিছিল শুরু হতে শেষ সময় পর্যন্ত বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


শেয়ার করুন