২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:১৭:৫১ অপরাহ্ন
নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ আজ সন্ধ্যায়
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২৪
নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ আজ সন্ধ্যায় নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ আজ সন্ধ্যায়

মন্ত্রিসভার আকার বাড়ছে। নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ আজ শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। বঙ্গভবনের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে মন্ত্রিসভায় নতুন কতজন সদস্য যুক্ত হচ্ছেন তা জানা যায়নি।


৮ থেকে ১০ জন নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী নিয়োগ পেতে পারেন বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে। দশটির মতো গাড়ি প্রস্তুত করা হয়েছে। যেগুলো করে মন্ত্রিসভার নতুন সদস্যরা শপথ নিতে বঙ্গভবনে আসবেন। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন তাদের শপথ পড়াবেন।


নতুন মন্ত্রিসভার দাপ্তরিক কাজ করে থাকে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট শাখা শুক্রবারও খোলা থাকবে বলে জানা গেছে। শপথের পর দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ১১ জানুয়ারি ৩৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয়। অন্যান্য বারের তুলনায় এ মন্ত্রিসভার আকারে অনেক ছোট। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এ দুই মন্ত্রণালয় নতুন মন্ত্রী বা প্রতিমন্ত্রী পাচ্ছেন এটা অনেকটা নিশ্চিত।



নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রী নিয়োগ ছাড়াও কয়েকটি মন্ত্রণালয়ে রদবদল আসছে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে। অর্থ মন্ত্রণালয়ে একজন প্রতিমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে একজন করে প্রতিমন্ত্রী ছাড়াও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে একজন প্রতিমন্ত্রী নিয়োগ হতে পারে। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ে একজন পূর্ণ মন্ত্রী নিয়োগ হতে পারে। এছাড়া যেসব মন্ত্রণালয়ে শুধু মন্ত্রী আছে সেসব মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী নিয়োগ দেওয়া হতে পারে। যেসব মন্ত্রণালয়ে দুটি বিভাগ রয়েছে, সেখানে একেক বিভাগের জন্য একজন করে প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হতে পারে।


গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিএনপিবিহীন এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ২৯৯ আসনের মধ্যে ২২৩টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টির আসন ১১টি। বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে। এর বাইরে সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন।




পরে ১০ জানুয়ারি শপথ নেন নতুন নির্বাচিত সংসদ সদস্যরা। এরপর ১১ জানুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন।


গত ১১ জানুয়ারি গঠিত হয় নতুন মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। নতুন মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন।



একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন।


শেয়ার করুন