১৬ জুন ২০২৪, রবিবার, ০৩:১৬:৫৫ অপরাহ্ন
লেভারকুজেনের রূপকথা থামালেন এক নাইজেরিয়ান
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২৪
লেভারকুজেনের রূপকথা থামালেন এক নাইজেরিয়ান

অবশেষে রূপকথা থামল লেভারকুজেনের। বায়ার্ন মিউনিখ-ডর্টমুন্ডের মতো শক্তিশালী দল যখন বুন্দেসলিগার নতুন চ্যাম্পিয়নদের পথচলা থামাতে ব্যর্থ তখন সেই কাজটাই করে দেখাল আতালান্তা। 


সেটিও আবার এমন এক মঞ্চে যখন লেভারকুজেনের সামনে ট্রেবল জয়ের হাতছানি ছিল। গতকাল ইউরোপা লিগের ফাইনাল জিতে ট্রেবলের পথে এগিয়ে যাওয়ার সঙ্গে টানা অপরাজিত ৫১ ম্যাচের সংখ্যা বাড়িতে নিতে ডাবলিনে নেমেছিল লেভারকুজেন। কিন্তু সেটা হতে দেয়নি ইতালিয়ান ক্লাব আতালান্তা। 


উল্টো ৩-০ গোলে লেভারকুজেনকে হারিয়ে নিজেদের দীর্ঘ শিরোপা খরা ঘুচিয়েছে আতালান্তা। সবশেষ ১৯৬২-৬৩ মৌসুমে শীর্ষ পর্যায়ের শিরোপা জিতেছিল তারা। সেটিই আবার ছিল ঘরোয়া শিরোপা কোপা ইতালিয়া। ইউরোপা লিগ জিতেই ক্লাব ইতিহাসের ১১৬ বছরের সবচেয়ে মেজর ট্রফিটা জিতল তারা। সঙ্গে দীর্ঘ ৬১ বছর কোনো শিরোপা না জেতার খরাও কাটিয়েছে দলটি। 


গতকাল লেভারকুজেনকে একাই হারিয়ে দিয়েছেন এক নাইজেরিয়ান ফরোয়ার্ড। ম্যাচে হ্যাটট্রিক করে ক্লাবকে স্মরণীয় মুহূর্তটি এনে দিয়েছেন আদেমোলা লোকমান। প্রথমার্ধের ১২ ও ২৬ মিনিটে দুই গোল করার পর দ্বিতীয়ার্ধে হ্যাটট্রিক পূর্ণ করেন ২৬ বছর বয়সী ফরোয়ার্ড। 


এবারের মৌসুমে অনেক ম্যাচেই পিছিয়ে পড়েও প্রত্যাবর্তনের গল্প লিখেছিল লেভারকুজেন। গতকালও ২৬ মিনিটেই ২ গোলে পিছিয়ে পরে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল তারা। কিন্তু দিনটা আতালান্তার হওয়ায় সেটা আর সম্ভব হয়নি। উল্টো ৭৫ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করে প্রতিপক্ষকে প্রথম হারের স্বাদ দেন লোকমান। 


ম্যাচ শেষে দলের নায়ক লোকমানকে প্রশংসায় ভাসিয়েছেন আতালান্তার নেপথ্যের নায়ক জিয়ান পিয়েরো গাসপিয়েরিনি। কোচ হিসেবে প্রথমবারের মতো কোনো মেজর শিরোপা জয়ী ৬৬ বছর বয়সী কোচ বলেছেন, ‘সে এমন কিছু করেছে যা ইতিহাস হয়ে থাকবে। নিজেকে সে একজন দুর্দান্ত খেলোয়াড় এবং ম্যাচ জেতানো তারকা হিসেবে দেখিয়েছে।’


শেয়ার করুন